মাওবাদী দমনে ব্ল্যাক ক্যাট-এর প্রশিক্ষণ পাবে সিআরপিএফ

তিন বছর আগে ২৬/১১ কাণ্ডের সময় তাজ প্যালেস-ওবেরয় ট্রাইডেন্ট-নরিম্যান হাউসে লস্কর-ই-তৈবার সন্ত্রাসবাদীদের সঙ্গে `হ্যান্ড টু হ্যান্ড` কমব্যাটের সময় আপামর ভারতবাসীর মুখে ছিল `ব্ল্যাক ক্যাট` কমান্ডোদের কথা। মাওবাদী গেরিলাদের মোকাবিলা করতে এবার সেই `ন্যাশনাল সিকিউরিটি গার্ড`-এর সেই এলিট বাহিনীর সাহায্য নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

Updated By: Dec 9, 2011, 05:05 PM IST

আশির দশকে অমৃতসরের স্বর্ণমন্দিরে জঙ্গি-বিরোধী অপারেশন ব্ল্যাক থান্ডার-এর মাধ্যমে জয়যাত্রার শুরু। তিন বছর আগে ২৬/১১ কাণ্ডের সময় তাজ প্যালেস-ওবেরয় ট্রাইডেন্ট-নরিম্যান হাউসে লস্কর-ই-তৈবার সন্ত্রাসবাদীদের সঙ্গে `হ্যান্ড টু হ্যান্ড` কমব্যাটের সময় আপামর ভারতবাসীর মুখে ছিল `ব্ল্যাক ক্যাট` কমান্ডোদের কথা।
মাওবাদী গেরিলাদের মোকাবিলা করতে এবার সেই `ন্যাশনাল সিকিউরিটি গার্ড`-এর সেই এলিট বাহিনীর সাহায্য নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে সরাসরি, মাওবাদী দমন অভিযানে অংশগ্রহণ নয়, আপাতত পিপলস লিবারেশন গেরিলা আর্মির বিরুদ্ধে নিয়োজিত সিআরপিএফ জওয়ানদের প্রশিক্ষণেই ব্যবহার করা হবে এনএসজি বাহিনীকে।
নর্থ ব্লক সূত্রে খবর, `কাউন্টার এনসারজেন্সি অপারেশন`-এ সিদ্ধহস্ত এনএসজি`র বিশেষ `স্পেশাল অ্যাকশন গ্রুপ`কে ব্যবহার করা হবে এই কাজে। মুম্বই জঙ্গি হানার সময়, যে ভাবে হেলিকপ্টার থেকে চুপিসাড়ে `স্লিদারিং অফ` পদ্ধতিতে অবতরণ করে ঝটিতি প্রত্যাঘাত করেছিল ব্ল্যাক ক্যাট বাহিনী, এবার সেটাই হাতে কলমে শেখানো হবে সিআরপিএফ-এর মাওবাদী বিরোধী শাখা `কোবরা`র সদস্যদের।
ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক মাওবাদী মোকাবিলায় নিয়োজিত আধাসামরিক বাহিনীকে হেলিকপ্টার ব্যবহারের অনুমতি দিয়েছে। ফলে আকাশপথে আচমকা হামলা চালাতে এনএসজি-র দেওয়া প্রশিক্ষণ বিশেষ কার্যকরী হবে বলে মনে করছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।

.