প্রধানমন্ত্রী পদকে বাইরে রেখেই লোকপাল বিলের খসড়া পেশ সংসদে

টিম আন্নার আন্দোলনের হুমকি আর বিরেধী শিবিরের আপত্তি উপেক্ষা করেই সংসদে পেশ হল নয়া লোকপাল বিলের চূড়ান্ত খসড়া রিপোর্ট।

Updated By: Dec 9, 2011, 02:06 PM IST

টিম আন্নার আন্দোলনের হুমকি আর বিরেধী শিবিরের আপত্তি উপেক্ষা করেই সংসদে পেশ হল নয়া লোকপাল বিলের চূড়ান্ত খসড়া রিপোর্ট। লোকপাল বিল সংক্রান্ত সংসদীয় স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান, কংগ্রেসের রাজ্যসভা সাংসদ অভিষেক মংনু সিংভি গতকাল ১৯৯ পাতার রিপোর্টটি রাজ্যসভার অধ্যক্ষ হামিদ আনসারির হাতে তুলে দিয়েছিলেন। এদিন সেটি সংসদের উচ্চকক্ষে বিতর্কের জন্য পেশ করা হয়।
সরকারের তরফে জানানো হয়েছে, রাজ্যসভার পর আলোচনার জন্য লোকসভায় পেশ করা হবে লোকপাল বিলের নয়া খসড়া সম্বলিত রিপোর্ট। সম্ভবত, ১৯ ডিসেম্র লোকসভায় পেশ হবে সংশোধিত খসড়া। বর্তমান শীতকালীন অধিবেশনের মেয়াদ আর মাত্র আট দিন। এই পরিস্থিতিতে উভয় কক্ষে বিতর্কের পর লোকপাল বিল পাশ করা কার্যত অসম্ভব।

আন্না হাজারে ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন, তাঁর দাবিগুলি মেনে প্রধানমন্ত্রী পদ এবং আমলাতন্ত্রের নিচু তলাকে লোকপালের আওতায় এনে শীতকালীন অধিবেশনের মধ্যেই পাশ করাতে হবে নয়া লোকপাল বিল। তা না হলে, আগামী ২৭ ডিসেম্বর থেকে ফের দিল্লিতে অনশন শুরুর হুমকিও দিয়েছেন রালেগাঁও সিদ্ধির ৭৪ বছরের প্রবীণ সমাজকর্মী। ১১ ডিসেম্বর হবে দিল্লির যন্তরমন্তরে প্রতীকি অনশন।

অগস্ট মাসে আন্নার অনশনের সময় প্রধানমন্ত্রী মনমোহন সিং জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী পদকে লোকপালের আওতায় আনা হলে তাঁর কোনও আপত্তি নেই। কিন্তু কার্যক্ষেত্রে তা হয়নি। নিচু তলার আমলাতন্ত্র, প্রধানমন্ত্রী পদ, মায় প্রধানমন্ত্রী সচিবালয়ের নিয়ন্ত্রণাধীন সিবিআই`কেও প্রস্তাবিত নয়া লোকপাল আইনের বাইরে রাখা হয়েছে। এই পরিস্থিতিতে টিম আন্নার নতুন করে আন্দোলন অবশ্যম্ভাবী বলেই মনে করছে রাজনৈতিক মহল।
এদিন রাজ্যসভায় লোকপাল বিল সংক্রান্ত চূড়ান্ত খসড়া রিপোর্ট পেশের পরই টিম আন্নার অন্যতম সদস্য অরবিন্দ কেজরিওয়াল সরাসরি মনমোহন সরকারের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার অভিযোগ এনেছেন। তাঁর দাবি, অগস্ট মাসে আন্না হাজারের অনশনপর্বের সময় প্রধানমন্ত্রী পদকে লোকপালের আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছিল কেন্দ্র। কিন্তু লোকপাল বিলের চূড়ান্ত খসড়ায় সেই অঙ্গীকার রক্ষা করা হয়নি।

.