এক সপ্তাহেই করোনা নিরাময়ে সক্ষম Antibody Cocktail! কী বলছেন চিকিৎসকরা?

উত্তর দিলেন হায়দ্রাবাদের AIG হসপিটালের চেয়ারম্য়ান ডাক্তার ডি নাগেশ্বর রেড্ডি।

Updated By: May 28, 2021, 06:28 AM IST
 এক সপ্তাহেই করোনা নিরাময়ে সক্ষম Antibody Cocktail! কী বলছেন চিকিৎসকরা?

নিজস্ব প্রতিবেদন: করোনা প্রতিরোধে টিকা, ওষুধের পর এসেছে অ্য়ান্টিবডি ককটেল (Antibody Cocktail)। আমেরিকা, ইউরোপের কিছু দেশের পর এখন ভারতেও মিলছে অ্যান্টিবডি ককটেল (Antibody Cocktail)। তবে প্রশ্ন হল, করোনার বিরুদ্ধে কতটা উপযোগী এই ককটেল? উত্তর দিলেন হায়দ্রাবাদের এআইজি হসপিটালসের (AIG Hospitals) চেয়ারম্য়ান ডাক্তার ডি নাগেশ্বর রেড্ডি।

ডাক্তার রেড্ডি বলেন, "ইতিমধ্যে এআইজি হাসপিটালে এই অ্যান্টিবডি ককটেলের ব্যবহার শুরু হয়েছে। করোনার বিরুদ্ধে এত ককটেল এতটাই সক্রিয় যে, কোনও রোগী মাত্র এক সপ্তাহের মধ্যেই করোনামুক্ত হতে পারেন। দীর্ঘদিন ধরে গবেষণা করে দেখার পরই আমাদের হাসপিটালে এই অ্যান্টিবডি ককটেল ব্যবহার করা হচ্ছে।" তিনি জানান, যাঁদের বয়স বেশি এবং যাঁরা ডায়েবেটিক রোগী, তাঁদের মধ্যে এই ককটেল সবচেয়ে বেশি কাজ করছে।   

আরও পড়ুন: যেখান থেকে পারুন Amphotericin B জোগাড় করুন, অফিসারদের নির্দেশ PM Modi-র

আরও পড়ুন: Freedom of Expression নিয়ে টুইটারের 'উদ্বেগে'র কড়া নিন্দা ভারতের

কী এই অ্যান্টিবডি ককটেল (Antibody Cocktail)?

অ্যান্টিবডি ককটেলে (Antibody Cocktail) রয়েছে কাসিরিভিম্যাব এবং ইমডেভিম্যাব নামে দুটি অ্যান্টিবডি। যারা গবেষণাগারে তৈরি এবং মানুষের শরীরে ইমিউনিটি বাড়ায়। ফলে করোনা ভাইরাসের বিরুদ্ধে এটা অনেক বেশি কার্যকর। ভারতে এই অ্যান্টিবডি ককটেলের (Antibody Cocktail) প্রতি ডোজের দাম ৫৯ হাজার ৭৫০ টাকা। বর্তমানে ভারতে প্রথম ব্যাচ পাওয়া যাচ্ছে। জুনের মাঝামাঝিতে মিলবে দ্বিতীয় ব্যাচ। ইতিমধ্যে জরুরিভিত্তিতে অ্যান্টিবডি ককটেল ব্যবহারের ছাড়পত্র দিয়েছে দি সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ডস কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO)। গত বছরের অক্টোবর মাসে যখন করোনা আক্রান্ত হয়েছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump), তখন তাঁকেও দেওয়া হয়েছিল এই অ্যান্টিবডি ককটেল (Antibody Cocktail)।