আম-জনতাও হতে পারবেন জওয়ান, নয়া সার্ভিস স্কিমের পরিকল্পনা ভারতীয় সেনার

নতুন এই সার্ভিস স্কিম চালু হলে তিন বছরের জন্য চুক্তিবদ্ধ হয়ে সেনাবাহিনীতে কাজ করার সুযোগ মিলবে।

Updated By: May 14, 2020, 05:23 PM IST
আম-জনতাও হতে পারবেন জওয়ান, নয়া সার্ভিস স্কিমের পরিকল্পনা ভারতীয় সেনার

নিজস্ব প্রতিবেদন : সেনাবাহিনীতে যোগ দেওয়ার স্বপ্ন অনেক অল্পবয়সীরাই দেখেন। কিন্তু বিভিন্ন কারণে সে স্বপ্ন পূরণ হয়ে ওঠে না অনেকের। তবে, সেনাবাহিনীর জীবনযাত্রা নিয়ে মানুষের আগ্রহের অন্ত নেই। সেই দিকে নজর রেখেই সাধারণ মানুষের জন্য স্বল্প মেয়াদের শর্ট সার্ভিস চালু করার বিষয়ে ভাবছে ভারতীয় সেনা। 

নতুন এই সার্ভিস স্কিম চালু হলে তিন বছরের জন্য চুক্তিবদ্ধ হয়ে সেনাবাহিনীতে কাজ করার সুযোগ মিলবে। কাজের মেয়াদ শেষ হলে আবার নিজের সাধারণ জীবনযাপনে ফিরে যাওয়া যাবে। 
তবে সাধারণ মানুষরা যোগ দেবেন বলে তাঁদের জন্য যোগ দেওয়ার পরীক্ষা সহজ হবে এমন ভেবে নেওয়ার কোনও কারণ নেই। যেভাবে সেনার বিভিন্ন পদে নিয়োগের জন্য কঠিন শারীরিক ও লিখিত পরীক্ষা উত্তীর্ণ হতে হয় ও কঠিন ট্রেনিং-এ অংশ নিতে হয় তাতে অংশ নিলে তবেই মিলবে কাজের সুযোগ। শুধু তাই নয়, আধাসেনা ও কেন্দ্রীয় সশস্ত্র পুলিসবাহিনীর কর্মীরাও ৭ বছরের জন্য ভারতীয় সেনায় কাজ করতে পারবেন। 

দেশবাসীর মধ্যে দেশাত্মবোধ ও জাতীয়তাবাদ আরও জাগিয়ে তুলতে এমন নতুন সার্ভিস স্কিম আনার পরিকল্পনা করছে ভারতীয় সেনা। এর আগে ন্যূনতম ১০ বছরের সার্ভিস টেনিওরের জন্য সেনায় যোগ দেওয়া যেত।

আরও পড়ুন: ন্যূনতম ২৫! এরপর কত কিলোমিটারে কত টাকা? বাসে ওঠার আগে দেখে নিন বর্ধিত ভাড়ার তালিকা