Pakistani Hindus: সীমান্ত পেরিয়েও ভারতে ঠাঁই হয়নি, ঝুঁকি নিয়েই দেশে ফিরলেন ৮০০ পাকিস্তানি হিন্দু

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী ২০২১ সাল পর্যন্ত ভারতের নাগরিকত্ব পাওয়ার জন্যে আবেদন জমা পড়েছে ১০ হাজারের বেশি

Updated By: May 9, 2022, 07:39 PM IST
Pakistani Hindus: সীমান্ত পেরিয়েও ভারতে ঠাঁই হয়নি, ঝুঁকি নিয়েই দেশে ফিরলেন ৮০০ পাকিস্তানি হিন্দু
প্রতীকি ছবি

নিজস্ব প্রতিবেদন: প্রতিবেশী দেশগুলিতে ধর্মীয় কারণে অত্যাচারিত সংখ্যালঘুদের ভারতে আশ্রয় দেওয়া জন্য তৈরি হয়েছিল সিএএ। কিন্তু সেই আইনের আওতায় ভারতের নাগরিকত্ব না পেয়ে শেষপর্যন্ত পাকিস্তানেই ফিরে গিয়েছেন কমপক্ষে ৮০০ হিন্দু। এমনটাই দাব করেছে রাজস্থানের এনজিও সীমান্ত লোক সংসস্থান(SLS)। পাকিস্তান থেকে পালিয়ে আসা ধর্মীয় সংখ্যালঘুদের জন্য কাজ করে এই এনজিওটি।

এসএলএস প্রেসিডেন্ট হিন্দু সিং লোধা এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে জানিয়েছেন, 'ওইসহ হিন্দু দেশে ফিরতেই ভারতের বদনাম করার জন্য তাদের কাজে লাগাচ্ছে পাক গোয়েন্দা সংস্থাগুলি। সংবাদমাধ্য়মের সামনে তাদের হাজির করিয়ে বলানো হচ্ছে ভারতের তাদের উপরে অত্যাচার করা হতো।'

উল্লেখ্য, সিএএ আইন হলেও এখনও তা কার্যকর হয়নি। তবে এর মধ্য়েই ২০১৮ সালে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বিদেশিদের নাগরিকত্ব দেওয়ার জন্য একটি অনলাইন আবেদনের ব্যবস্থা করে। পকিস্তান, আফগানিস্থান ও বাংলাদেশের সংখ্যালঘু হিন্দু, শিখ, বৌদ্ধ, শিখ, খ্রিষ্টান ও জৈনদের জন্য ওই ব্যবস্থা করা হয় দেশের ৭ রাজ্য। তার পরেও এই ছবি ধরা পড়েছে রাজস্থানে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী ২০২১ সাল পর্যন্ত ভারতের নাগরিকত্ব পাওয়ার জন্যে আবেদন জমা পড়েছে ১০ হাজারের বেশি। এদের সিংহভাগই পাকিস্থান থেকে। তবে গত এপ্রিলে কেন্দ্র জানিয়েছে, সিএএ আইন খতিয়ে দেখতে আরও ৬ মাস লাগবে। তার পর থেকে বিষয়টি এখনও ঝুলেই রয়েছে।

আরও পড়ুন-Sri Lanka Crisis:চরম আর্থিক বিপর্যয়ের মুখে শ্রীলঙ্কা, পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী রাজাপক্ষে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.