close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে অবসরপ্রাপ্ত বায়ুসেনা কর্তা, সঙ্গী আরও ৫

জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর ক্রমশ স্বাভাবিক হচ্ছে কাশ্মীর উপত্যকা। ফোন, ইন্টারনেট চালু হচ্ছে। খুলছে দোকানপাট। এর মধ্যেই জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের বিরুদ্ধে আদালতে গেলেন অবসরপ্রাপ্ত বায়ুসেনা কর্তা। তাঁর সঙ্গে রয়েছেন এক মেজর জেনারেল-সহ আরও ৫ জন।

Updated: Aug 18, 2019, 07:20 AM IST
জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে অবসরপ্রাপ্ত বায়ুসেনা কর্তা, সঙ্গী আরও ৫

নিজস্ব প্রতিবেদন: জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর ক্রমশ স্বাভাবিক হচ্ছে কাশ্মীর উপত্যকা। ফোন, ইন্টারনেট চালু হচ্ছে। খুলছে দোকানপাট। এর মধ্যেই জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের বিরুদ্ধে আদালতে গেলেন অবসরপ্রাপ্ত বায়ুসেনা কর্তা। তাঁর সঙ্গে রয়েছেন এক মেজর জেনারেল-সহ আরও ৫ জন।

আরও পড়ুন-মমতার নির্দেশ মেনে বেহালায় শোভন-জায়া রত্নাকে নিয়ে জল নামানোর তদারকিতে মেয়র       

৩৭০ ধারা বিলোপের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছেন অবসরপ্রাপ্ত এয়ার ভাইস মার্শাল কপিল কাক। তাঁর সঙ্গে রয়েছেন মেজর জেনারেল অশোক মেহতা ও আরও ৫ জন।

উল্লেখ্য, এর আগেও ৩৭০ ধারা বিলোপের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়। সেই আবেদন বাতিল করে দেয় শীর্ষ আদালত। ফের এই আবেদন জমা পড়ল শীর্ষ আদালতে। কপিল কাক ও অন্যান্যদের করা আবেদন বলা হয়েছে, যে শর্তে জম্মু ও কাশ্মীরের ভারতভূক্তি হয় সেখানেই আঘাত করা হয়েছে।  এক্ষেত্রে রাজ্যের মানুষের কোনও মতামত নেওয়া হয়নি। এতে সংবিধানের অবমাননা হয়েছে।

কপিল কাক ছাড়াও ৩৭০ ধারা বিলোপের বিরুদ্ধে আদালতে গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জম্মু ও কাশ্মীরের সঙ্গে মধ্যস্থতাকারী(২০১০-২০১১) রাধা কুমার ও জম্মু-কাশ্মীর ব্যাচের আইএএস অফিসার হিন্দাল হায়দার তৈয়বজি।

আরও পড়ুন-দিল্লির এইমসে অগ্নিকাণ্ড ভয়ঙ্কর আকার নেওয়ার আগে নিয়ন্ত্রণে আনল দমকল    

উল্লেখ্য, কেন্দ্রের ইনস্টিটিউট ফর ডিফেন্স স্টাটিজ অ্যান্ড অ্যানালিসিস-এর ডেপুটি ডিরেক্টরের পদে ছিল অবসরপ্রাপ্ত এয়ার ভাইস মার্শাল কপিল কাক। অন্যান্য আবেদনকারীদের মধ্যে রয়েছেন অবসরপ্রাপ্ত মেজর জেনারেল অশোক কুমার মেহতা ও অমিতাভ পান্ডে(পঞ্জাব ক্যডেটের আইএএস অফিসার), গোপাল পিল্লাই(স্বরাষ্ট্র সচিব)।