চিনের সমর্থনে জম্মু ও কাশ্মীরে ফিরবে ৩৭০ ধারা, বিস্ফোরক ফারুক আবদুল্লা

২০১৯ সালে  দুটো বিল পাস করে কেন্দ্র। একটি জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদ এবং জম্মু-কাশ্মীর ও লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা

Updated By: Oct 11, 2020, 05:14 PM IST
চিনের সমর্থনে জম্মু ও কাশ্মীরে ফিরবে ৩৭০ ধারা, বিস্ফোরক ফারুক আবদুল্লা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: গৃহবন্দি দশা থেকে অনেকদিনই মুক্তি পেয়েছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা। এতদিন জম্মু ও কাশ্মীর নিয়ে কেন্দ্রের সমালোচনা করলেও এতটা বিস্ফোরক আগে কখনও হননি।

আরও পড়ুন-যক্ষ্মার টিকা কি কোভিড-১৯-এও কার্যকরী!

রবিবার ফারুক আবদুল্লা এক সাক্ষাতকারে বলেন, চিনের সমর্থনে জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা ফিরে আসবে। ইন্ডিয়া টুডে টিভিকে দেওয়া ওই সাক্ষাতকারে ফারুক বলেন, এলএসিতে চিনা আগ্রাসনের পেছনে আসল কারণ কাশ্মীরে ৩৭০ ধারা রদ। চিন কখনই কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপকে সমর্থন করেনি। আশাকরছি চিনের সমর্থনেই কাশ্মীরে ওই ধারা ফিরবে।

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী আরও বলেন, 'আমি কখনও চিনা প্রেসিডেন্টকে আমন্ত্রণ করিনি। মোদিজি তাঁকে ডেকেছিলেন। তাঁর সঙ্গে দোলনায় দুলেছিলেন। তাঁর সঙ্গে খাওয়াদাওয়া করেছিলেন। ২০১৯ সালের ৫ অগাস্ট কেন্দ্র যা করেছে তার কোনও মতেই গ্রহণযোগ্য নয়।'

আরও পড়ুন-ফোনে কুপ্রস্তাব, অশ্লীল মেসেজ! প্রতিবাদ করায় গৃহবধূকে গুলি পড়শি যুবকের

কাশ্মীরের অন্যান্য নেতারা গৃহবন্দি দশা থেকে ছাড়া না পেলেও মুক্তি পেয়েছেন ফারুক আবদুল্লা ও তাঁর ছেলে ওমর আবদুল্লা। এনিয়েও কম বিতর্ক হয়নি। তবে ছাড়া পেয়ে কাশ্মীর নিয়ে সংসদে কথা বলতে না পেরে বেজায় ক্ষুব্ধ জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী। এদিন তিনি বলেন, সংসদের আমাকে কাশ্মীরের সমস্যা নিয়ে বলতেই দেওয়া হয়নি।

উল্লেখ্য, ২০১৯ সালে  দুটো বিল পাস করে কেন্দ্র। একটি জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদ এবং জম্মু-কাশ্মীর ও লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা। তারপরেই রাজ্যের অধিকাংশ রাজনৈতিক নেতাকে গৃহবন্দি করা হয়।

.