Arundhati Roy: ভারতে 'দেশদ্রোহী' তকমা! বলিষ্ঠ কন্ঠস্বরের জন্য অরুন্ধতী পেলেন ‘পেন পিন্টার প্রাইজ’...

Arundhati Roy: নাট্যকার হ্যারল্ড পিন্টারের স্মরণে ইউকে, আয়ারল্যান্ড ও কমনওয়েলথে সাহিত্যের পুরস্কার হিসেবে প্রতিবছর পেন পিন্টার প্রাইজ দেওয়া হয়। এবছর দৃঢ় ও বলিষ্ঠ কন্ঠস্বর হয়ে ওঠার জন্য অরুন্ধতী রায় পেলেন এই পুরস্কার। যদিও ভারতে সন্ত্রাস দমন আইনে রাষ্ট্রদ্রোহের মামলার মুখে লেখিকা। তার মাঝেই এল পুরস্কার। 

Updated By: Jun 27, 2024, 09:17 PM IST
Arundhati Roy: ভারতে 'দেশদ্রোহী' তকমা! বলিষ্ঠ কন্ঠস্বরের জন্য অরুন্ধতী পেলেন ‘পেন পিন্টার প্রাইজ’...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কাশ্মীর নিয়ে ২০১০ সালে এক বক্তৃতা রেখেছিলেন লেখিকা ও মানবাধিকারকর্মী অরুন্ধতী রায় (Arundhati Roy)। সম্প্রতি সেই বক্তব্যের রেশ টেনে ১৪ বছর পর তাঁর বিরুদ্ধে ইউএপিএ বা সন্ত্রাস দমন আইনে রাষ্ট্রদ্রোহের মামলা করার অনুমতি দিয়েছেন দিল্লির উপরাজ্যপাল বিনয় কুমার সাক্সেনা। সেই সিদ্ধান্ত ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক বিতর্ক। সেই ঘটনার ১০দিনের মাথায় ‘পেন পিন্টার প্রাইজ’ পেলেন অরুন্ধতী রায়। 

বুকারজয়ী লেখিকা অরুন্ধতী রায় এই খবর পাওয়া মাত্রই সংবাদমাধ্যমে জানিয়েছেন যে তিনি এই পুরস্কার পেয়ে অত্যন্ত খুশি। নাট্যকার হ্যারল্ড পিন্টারের স্মরণে ইউকে, আয়ারল্যান্ড ও কমনওয়েলথে সাহিত্যের পুরস্কার হিসেবে প্রতিবছর পেন পিন্টার প্রাইজ দেওয়া হয়। এবছর সেই পুরস্কার পেতে চলেছেন অরুন্ধতী রায়। 

আরও পড়ুন- Kalki 2898 AD: রাজামৌলি-বিজয় দেবেরাকোণ্ডা থেকে ম্রুণাল-দুলকার সলমান, 'কল্কি' জুড়ে তারকার মেলা...

২০০৯ সালে ইংলিশ পেন এই পুরস্কার প্রবর্তন করে। ইংলিশ পেন মূলত দাতব্য প্রতিষ্ঠান। এটি মতপ্রকাশের স্বাধীনতা ও সাহিত্য নিয়ে কাজ করে। ব্রিটিশ লাইব্রেরি আয়োজিত অনুষ্ঠানে আগামী ১০ অক্টোবর তিনি পেন পিন্টার প্রাইজ গ্রহণ করবেন। এর আগে মাইকেল রোজেন, ম্যালোরি ব্ল্যাকম্যান, মার্গারেট অ্যাটউড, সালমান রুশদি, টম স্টপার্ড ও ক্যারল অ্যান ডাফি এ পুরস্কার জিতেছেন।

ইংলিশ পেনের চেয়ারম্যান রুথ ব্রোথউইক অবিচারের জরুরি গল্পগুলো বুদ্ধিমত্তা এবং সৌন্দর্যের সঙ্গে তুলে ধরার জন্য অরুন্ধতী রায়ের প্রশংসা করেন। ব্রোথউইক বলেন, ‘অরুন্ধতীর লেখায় ভারত গুরুত্বপূর্ণ স্থান দখল করে থাকলেও তিনি সত্যিকারের একজন আন্তর্জাতিকতাবাদী চিন্তাবিদ এবং তাঁর শক্তিশালী কণ্ঠকে স্তব্ধ করা যাবে না।’পুরস্কার জেতার প্রতিক্রিয়ায় অরুন্ধতী রায় বলেছেন, ‘বিশ্ব যে দুর্বোধ্য দিকে মোড় নিচ্ছে, তা নিয়ে লেখার জন্য হ্যারল্ড পিন্টার আমাদের সঙ্গে থাকলে ভালো হতো। কিন্তু তিনি যেহেতু নেই, আমাদের কাউকে তাঁর সেই শূন্যতা পূরণ করতে হবে।’

আরও পড়ুন- Exclusive: অবিশ্বাস্য! অলৌকিক শক্তিধর তান্ত্রিক হতে চেয়েই ভ্রাতৃবধূ দুর্গাকে বলি নীলাঞ্জনের...

অরুন্ধতী রায় অনেক বই ও নন-ফিকশন প্রবন্ধ লিখেছেন। তবে তিনি তাঁর উপন্যাস গড অব স্মল থিংস-এর জন্য বেশি পরিচিত। ১৯৯৭ সালে বইটির জন্য তিনি বুকার পুরস্কার জেতেন। বরাবরই অরুন্ধতী রায় মানবাধিকারবিষয়ক, বিশ্বব্যাপী যুদ্ধ ও পুঁজিবাদের বিরুদ্ধে লেখেন। প্রায়ই তাঁর বক্তৃতা এবং লেখার জন্য ডানপন্থীদের আক্রোশের মুখে পড়েন লেখিকা। মুসলিমদের লক্ষ্যবস্তু করা নিয়ে বিজেপি সরকারের সমালোচনা করেছেন অরুন্ধতী রায়। এ ছাড়া মোদি সরকারের আমলে সংবাদমাধ্যমের স্বাধীনতা খর্ব হওয়া নিয়েও তিনি সর্বদাই সোচ্চার। সম্প্রতি তাঁর পুরনো এক বক্তৃতা নিয়েও শুরু হয়েছে তরজা। সন্ত্রাস দমন আইনে রাষ্ট্রদ্রোহের মামলার মুখে অরুন্ধতী রায়। তারই মাঝে তাঁর এই পুরস্কার। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.