‘সব থেকে বড় দুর্গা’, লিমকা বুক অব রেকর্ডস-এ নাম তুললেন নুরুদ্দিন আহমেদ

একাধিক পুজো প্যান্ডেলে আর্ট ডিরেক্টর হিসেবেও কাজ করেন নুরুদ্দিন। প্রতিমা তৈরির সামগ্রী হিসেবে ব্যবহার করেন বাঁশ  

Updated By: Jan 18, 2019, 01:53 PM IST
 ‘সব থেকে বড় দুর্গা’, লিমকা বুক অব রেকর্ডস-এ নাম তুললেন নুরুদ্দিন আহমেদ

নিজস্ব প্রতিবেদন: ২০১৯ এর দুর্গা পুজো এখনও দিন বাকী। তার আগেই দুনিয়ার সবচেয়ে উুচু দুর্গা প্রতিমা গড়ে ঢুকে গেলেন লিমকা বুক অব রেকর্ডস-এ। অসমে এমনই অসাধ্য সাধন করেছেন রাজ্যের প্রতিমা শিল্পী নুরুদ্দিন আহমেদ। কলকাতার দেশপ্রিয় পার্কে তৈরি হয়েছিল এমনই এক বিশাল দুর্গা প্রতিমা। তবে নরুদ্দিনের এই মূর্তি তার থেকে বড়।

আরও পড়ুন-মঞ্চ তৈরি, ছবির মতো সেজে উঠেছে উনিশের ব্রিগেড

২০১৭ সালে গুয়াহাটির বিষ্ণুপুরের এক প্যান্ডেলে ৯৮ ফুট উুঁচু দুর্গা প্রতিমা গড়ে সবাইকে চমকে দিয়েছিলেন খালিপাড়া এলাকার বাসিন্দা নুরুদ্দিন আহমেদ। গোটা প্রতিমাটি তৈরি করেছেন বাঁশ দিয়ে। সেই প্রতিমা দেখতে ঢল নেমেছিল মানুষের। এ নিয়ে নুরুদ্দিন সংবাদমাধ্যমে জানিয়েছেন, ‘বহু মানুষ আমার কাজের প্রসংশা করেছেন। অনেকে আবার আমার ধর্ম নিয়ে প্রশ্ন তুলেছেন। কিন্তু এর মধ্যে ধর্ম আসে কী করে? শিল্পীর আবার ধর্ম কী?’

নুরুদ্দিন আরও জানান, ওই বিশাল প্রতিমা তৈরি করতে সময়ে লেগেছিল ৪০ দিন। সেপ্টেম্বরে তা তৈরি হয়ে যায়। তবে সবকিছু হয়ে যাওয়ার পর এক প্রবল ঝড়ে তা উল্টে পড়ে যায়। তার পর এটি ফের তৈরি করা হয়।

আরও পড়ুন-ব্রিগেডের দিন কোন কোন রাস্তায় মিছিল? কোন রাস্তায় চলবে গাড়ি?

গুয়াহাটির একাধিক পুজো প্যান্ডেলে আর্ট ডিরেক্টর হিসেবেও কাজ করেন নুরুদ্দিন। প্রতিমা তৈরির সামগ্রী হিসেবে ব্যবহার করেন বাঁশ কারণ বাঁশ অসমের মানুষের জীবনের সঙ্গে জড়িয়ে রয়েছে।

গত মাসে লিমকা বুক অব রেকর্ড-এর তরফে একটি চিঠি এসেছে নুরুদ্দিনের কাছে। সেখানে জানানো হয় লিমরা বুক এর স্ট্যাচু অ্যান্ড আইডলস চ্যাপ্টারে স্থান পেয়েছে তাঁর ৯৮ ফুটের দুর্গা।

.