সোনওয়াল নন, এবার অসমের মুখ্যমন্ত্রী পদে হিমন্ত বিশ্ব শর্মা

অসমের ১২৬ আসনের বিধানসভায় বিজেপি একাই জিতেছে ৬০ আসন। এনডিএন অন্যান্য শরিকরা পেয়েছে ১৫ আসন।

Updated By: May 9, 2021, 03:04 PM IST
সোনওয়াল নন, এবার অসমের মুখ্যমন্ত্রী পদে হিমন্ত বিশ্ব শর্মা

নিজস্ব প্রতিবেদন: মুখ্যমন্ত্রী কে হবেন? অসম বিধানসভা নির্বাচনে এনডিএ ফের ক্ষমতায় আসার পর এই প্রশ্নটাই ঘুরপাক খাচ্ছিল। তৈরি হয়েছিল রাজনৈতিক জটিলতাও। বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা ও স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহর সঙ্গে বৈঠকের পর তা কাটল। সর্বানন্দ সোনওয়ালকে সরিয়ে এবার অসমের মুখ্যমন্ত্রী হচ্ছেন রাজ্যের প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। আগামিকাল শপথ নিচ্ছেন হিমন্ত।

আরও পড়ুন-যোগীরাজ্যে অমিল অক্সিজেন-বেড, বাংলায় এসে ২ সপ্তাহের চিকিত্সায় Covid-মুক্ত লালজি যাদব

শনিবার দিল্লিতে কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে দুই নেতার বৈঠকের পর আজ গুয়াহাটিতে এনডিএর নবনির্বাচিত বিধায়কদের একটি বৈঠক বসে। ওই বৈঠকে ছিলেন বিজেপির সর্বভারতীয় নেতা বিএল সন্তোষ, বৈজন্ত জয় পান্ডে ও অজয় জামওয়াল। সেখানেই নতুন মুখ্যমন্ত্রী হিসেবে হিমন্ত বিশ্ব শর্মার(Himanta Viswa Sarma) নাম ঠিক হয়। 

অসমের ১২৬ আসনের বিধানসভায় বিজেপি একাই জিতেছে ৬০ আসন। এনডিএন অন্যান্য শরিকরা পেয়েছে ১৫ আসন। অন্যদিকে কংগ্রেস পেয়েছে ২৯ আসন, শরিক এআইইউডিএফ পেয়েছে ১৬ আসন ও বিপিএফ পেয়েছে ৪ আসন।

আরও পড়ুন-স্বপ্নের ভারত গড়তে রবীন্দ্রনাথের আদর্শ শক্তি ও অনুপ্রেরণা দেয়: মোদী

বিধানসভা নির্বাচনে বিজেপির এই জয়ের প্রধান মাথা হিসেবে মনে করা হচ্ছে হিমন্তকে। রাজ্যে সিএএ, এনআরসির মতো ইস্যু অত্যন্ত দক্ষতার সঙ্গে সামাল দিয়েছেন হিমন্ত। তার ফলেই এই জয়। এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

গত ২০১৪ লোকসভা নির্বাচনের আগে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন হিমন্ত বিশ্বশর্মা। বিজেপির নর্থ ইস্ট ডেমোক্রাটিক অ্যালায়েন্সের আহ্বায়কের দায়িত্ব দেওয়া হয় তাঁকে। সর্বানন্দ সোনওয়াল(Sarbananda Sonowal) সরকারের একাধিক দফতর সামলেছেন হিমন্ত। এবার তাঁর হাতেই রাজ্যের দায়িত্ব দিল বিজেপি।

.