নাগরিক সংশোধনী বিলের বিরোধিতায় অসমে জোরদার বনধ

নাগরিক আইন ১৯৫৫ সংশোধনী পেশ করা হয়েছে সংসদে। বিলের বিরোধিয়া উত্তর-পূর্বে বনধের ডাক।

Updated By: Jan 8, 2019, 04:50 PM IST
নাগরিক সংশোধনী বিলের বিরোধিতায় অসমে জোরদার বনধ

নিজস্ব প্রতিবেদন: বিতর্কিত নাগরিক সংশোধনী বিলের বিরোধিতায় উত্তর-পূর্বে বনধের ডাক দিয়েছে বেশ কয়েকটি ছাত্র সংগঠন। মঙ্গলবার অসমের বিভিন্ন জায়গায় টায়ার পুড়িয়ে, ট্রেন অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছেন ধর্মঘটীরা।  

অসমের বনধের ডাক দিয়েছে অল অসম স্টুডেন্টস ইউনিয়ন। তাদের সমর্থন দিয়েছে অসম গণ পরিষদ, কংগ্রেস, এআইইউডিএফ ও কৃষক মুক্তি সংগ্রাম সমিতি। উল্লেখ্য, নাগরিক বিলের প্রতিবাদে সোমবার রাজ্যে বিজেপি সরকারের উপর থেকে সমর্থন তুলে নিয়েছে অসম গণ পরিষদ। 

অসমে যান চলাচল বিরর্যস্ত করে গুয়াহাটি, তিনসুকিয়া ও ডিব্রুগড়ে রাস্তায় টায়ার পুড়িয়ে অবরোধ করেন বিক্ষোভকারীরা। গুয়াহাটিতে রেল অবরোধের জেরে আটকে পড়ে দিল্লিগামী রাজধানী এক্সপ্রেস। পরে আরপিএফের হস্তক্ষেপে ওঠে অবরোধ। তবে উড়ান ও রেল পরিষেবায় কোনও ব্যাঘাত ঘটেনি বলে দাবি প্রশাসনের। 

অসম বনধে ব্যাপক সাড়া পড়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান, দোকানপাট, গাড়ি-বাস পরিষেবা বন্ধ রয়েছে। সরকারি অফিসে উপস্থিতির হারও অনেকটা কম। 

নাগরিক আইন ১৯৫৫ সংশোধনী পেশ করা হয়েছে সংসদে। এই বিল অনুযায়ী, ৬ বছর এদেশে থাকলে আফগানিস্তান, বাংলাদেশ ও পাকিস্তানে নির্যাতিত হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও ক্রীশ্চানদের ভারতের নাগরকিত্ব দেওয়া হবে। বর্তমানে ১২ বছর থাকলে মেলে নাগরিকত্ব। অসম গণ পরিষদ ও অন্যান্য দলের দাবি, এই বিলটি ১৯৮৫ অসম চুক্তির বিরোধী। ওই চুক্তি অনুযায়ী, ধর্ম না দেখে বেআইনি অনুপ্রবেশকারীদের বিতারণ করা হবে। 

আরও পড়ুন- অনাথ ৪ কুকুর শাবককে স্তন্যপান করাচ্ছে আর এক মা, দেখুন ভিডিয়ো

.