EXPLAINED | Rahul Dravid: কেন পুনরায় আবেদন করেননি দ্রাবিড়? কোচের মুখ ফেরানোর আসল তথ্য ফাঁস!

Why Did Rahul Dravid Not Re Apply For India Head Coach Job:  পুনরায় আর কোচ হওয়ার আবেদন জানাননি দ্রাবিড়। তাঁর মুখ ফেরানোর আসল কারণ এবার এল সামনে।

Updated By: Jul 1, 2024, 09:04 PM IST
EXPLAINED | Rahul Dravid: কেন পুনরায় আবেদন করেননি দ্রাবিড়? কোচের মুখ ফেরানোর আসল তথ্য ফাঁস!
কেন হ্য়াঁ বলেননি দ্রাবিড়!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তীরে এসেই ডুবেছিল তরী! বিশ্বকাপ ফাইনালে (ICC CWC 2023 Final) উঠেও ট্রফি ছুঁয়ে দেখতে পারেনি টিম ইন্ডিয়া (Team India)। গতবছর ১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে অধরাই থেকে যায় 'বদলাপুর'। ফাইনালে ভারত হেরে যায় ছয় উইকেটে। বিশ্বসেরা হয় সেই অস্ট্রেলিয়া। প্রায় এক লক্ষ দর্শকের প্রবল শব্দব্রহ্ম মিলিয়ে গিয়েছিল হারের হাহাকারে! আর ঠিক ওইদিনই রোহিত শর্মাদের (Rohit Sharma) কোচ হিসেবে চুক্তি শেষ হয়ে যায় রাহুল দ্রাবিড় (Rahul Dravid) ও তাঁর সাপোর্ট স্টাফদের। 'দ্য় ওয়াল' এবং তাঁর টিমকেই দায়িত্বে বহাল রাখে বিসিসিআই। 

আরও পড়ুন: 'রাজার মুকুট রাজার সাজ, অন্য কেউ তা পরবে আজ'! মসনদে বসার দৌড়ে এই ৫ মহারথী

১৯ নভেম্বর ২০২৩ থেকে ২৯ জুন ২০২৪। ঠিক সাত মাসের মধ্য়ে চিত্রটা পুরোপুরি বদলে গেল। প্রথমবার তীরে এসেই ঠিক তরী ডুবেছিল আর পরেরবার ভারত বিশ্বচ্য়াম্পিয়ন। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ১৭ বছর পর কুড়ি ওভারের বিশ্বকাপ দ্রাবিড়ের প্রশিক্ষণাধীন ভারতের হাতে। দেশকে বিশ্বকাপ জিতিয়েও দ্রাবিড় আর দায়িত্বে থাকতে চাননি। বিসিসিআই সচিব জয় শাহ এবার জানালেন যে, কেন পুনরায় আবেদন করেননি দ্রাবিড়? কেন তিনি বাধ্য় হয়েছেন মুখ ফিরিয়ে নিতে।

বার্বাডোজে কাপ জেতার পর জয় সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন। তিনি মিডিয়াকে বলেন, 'দেখুন রাহুলভাই আমাকে বলেছেন যে, তিনি পারিবারিক দায়বদ্ধতার জন্য়ই এই কোচের পদ থেকে ইস্তফা দিতে চান। আমরা তাঁর সিদ্ধান্তকে সম্মান জানিয়েছি। আমি তাঁকে আর জোর করিনি দায়িত্বে বহাল থাকার জন্য়। আর বিগত সাড়ে পাঁচ বছর তিনি ভারতীয় ক্রিকেটকে সার্ভিস দিয়েছেন। কোচ হওয়ার আগের তিন বছর রাহুলভাই জাতীয় ক্রিকেট অ্য়াকাডেমির ডিরেক্টর ছিলেন। তারপর টিম ইন্ডিয়ার দায়িত্ব নেন। ভারতকে টি-২০ বিশ্বকাপ জেতাতে রোহিত শর্মার যা অবদান, ঠিক একই অবদান রাহুলভাইয়েরও। তিনি এমন একজন মানুষ, যিনি দলকে ২০২৩ সালের ওডিআই বিশ্বকাপের ফাইনালে নিয়ে গিয়েছিলেন এবং কাজটি শেষ করতে চেয়েছিলেন, বলেই চলে যেতে চাননি কোচের দায়িত্ব ছেড়ে।'

সৌরভ গঙ্গোপাধ্য়ায় বিসিসিআই সভাপতি থাকাকালীনই দ্রাবিড়কে কোচিং করানোর জন্য় রাজি করেছিলেন। একটি অনুষ্ঠানে সৌরভ বলেছিলেন, "দীর্ঘদিন থেকেই আমাদের মাথায় রাহুলের নাম ঘুরপাক খাচ্ছিল। আমি ও জয় শাহ দু'জনেই রাহুলের বিষয়ে আলোচনা করতাম। কিন্তু ও রাজি ছিল না। বাড়ি থেকে দূরে থাকতে হবে বলেই রাজি হচ্ছিল না। কারণ জাতীয় দলের হেড কোচ হতে হলে প্রতি বছর আট থেকে ১০ মাস বাড়ির বাইরে থাকতে হয়। ওর দুটো ছোটো সন্তান আছে। তাই একটা সময় আমরাও হাল ছেড়ে দিয়েছিলাম। এনসিএ-এর দেখভাল এবং সেটা এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ও প্রধান হিসেবে নিযুক্ত হয়েছিল। আমরা ইন্টারভিউ নিয়েছিলাম। ওর ইন্টারভিউ, ওর আবেদন দেখে এনসিএ-তে নিযুক্ত করা হয়েছিল। সেখানে নিযুক্ত হওয়ার পরও আমরা ওকে টিম ইন্ডিয়ার হেড কোচ হওয়ার ব্যাপারে আরও জোর করতে থাকি। আমরা ক্রিকেটারদের সঙ্গে কথা বলেছিলাম। জানতে চেয়েছিলাম যে ওরা কোচ হিসেবে কেমন লোক চায়। সবাই কিন্তু রাহুলের দিকে ঝুঁকে ছিল। আমরা সেটা রাহুলকে জানাই। আমি ওর সঙ্গে ব্যক্তিগত ভাবে একাধিকবার কথা বলেছি। ওকে দুই বছরের জন্য চেষ্টা করতে অনুরোধ করেছিলাম। অবশেষে রাহুল আমাদের ডাকে সাড়া দিয়েছে।'

বিশ্বকাপ জয়ের হ্য়াংওভার দ্রুত কাটিয়েই ভারতীয় দলকে এগিয়ে যেতে হবে। কোচ হিসেবে রাহুল ও তাঁর সাপোর্ট স্টাফদের মেয়াদ শেষ। জাতীয় দলের জন্য় তৈরি হবে নতুন নির্বাচক কমিটিও। ভারতের সামনে এখন ঢালাও ক্রিকেটসূচি রয়েছে। একের পর এক সিরিজ খেলবেন রোহিতরা। গৌতম গম্ভীরই যে রাহুল দ্রাবিড়ের জুতোয় পা গলিয়ে, রোহিত শর্মাদের মাথায় বসতে চলেছেন, তা একপ্রকার নিশ্চিত ভাবেই বলে দেওয়া যায়। গম্ভীরের ইন্টারভিউও দেওয়া হয়ে গিয়েছে ইতিমধ্য়ে। তাহলে গম্ভীরের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কে কাজ করতে চলেছেন? ভারতের দ্বিতীয় কোচ হিসেবে ডব্লিউভি রমনের নাম শোনা যাচ্ছে ভীষণ ভাবে। বার্বাডোজে ভারত বিশ্বকাপ জেতার পর, বিসিসিআই সচিব জয় শাহ বলেছেন, 'দ্রুতই নতুন কোচ এবং নির্বাচকদের নিয়োগ করা হবে। ক্রিকেট পরামর্শদাতা কমিটি সাক্ষাৎকার নেওয়ার পরেই দুই নাম বেছে নিয়েছে। আমরা মুম্বই গিয়ে তাঁদের সিদ্ধান্ত মতোই চলব। ভিভিএস লক্ষ্মণক জিম্বাবোয়ে সফরে যাচ্ছেন। নতুন কোচ শ্রীলঙ্কা সিরিজ থেকে শুরু করবেন।'

জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকে মাঝামাঝি পর্যন্ত ভারতীয় দল থাকবে জিম্বাবোয়েতে। দুই দেশ পাঁচ ম্য়াচের টি-২০ সিরিজ খেলবে। এই সিরিজে  শুভমন গিলদের মাথায় থাকবেন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান লক্ষ্মণ। অতীতে তিনি স্ট্য়ান্ড-ইন কোচ হিসেবে একাধিকবার কাজ করেছেন। এরপরেই শ্রীলঙ্কায় খেলতে যাবে টিম ইন্ডিয়া। সাদা বলের ক্রিকেটে দুই দেশ তিনটি করে টি২০আই ও সমসংখ্য়ক ওডিআই খেলবে।দ্বীপরাষ্ট্রেই নতুন কোচের উদয়।

আরও পড়ুন:জয়ের বিরাট ঘোষণা, টাকার গদিতে ভুবনজয়ীরা, পুরস্কারমূল্য ধারণারও বাইরে!

 

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.