এনআরসি তালিকা থেকে বাদ পড়লেন খোদ অসমের বিধায়কই

এনআরসি তালিকা প্রকাশের পর মতবিরোধ তৈরি হয়েছে গেরুয়া শিবিরের মধ্যেই। অনেকেই মনে করছেন ওই তালিকায় বেআইনিভাবে নাম নথিভুক্ত হয়েছে অনেক অনুপ্রবেশকারীর

Updated By: Aug 31, 2019, 03:42 PM IST
এনআরসি তালিকা থেকে বাদ পড়লেন খোদ অসমের বিধায়কই
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: অসমে নাগরিকপঞ্জী তালিকা থেকে বাদ পড়েছে বিরোধী দলের বিধায়ক অনন্ত কুমার মালোর নাম। তিনি বদরুদ্দিন আজমলের অল ইন্ডিয়া ডেমোক্র্যাটিক ফ্রন্ট (এআইইউডিএফ)-এর প্রভাবশালী নেতা। অনন্ত কুমার একা নন, চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছেন অবসরপ্রাপ্ত সেনা অফিসার, শিক্ষক, রাজনীতিবিদ-সহ অসমের অনেক বিশিষ্টজনেরা। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন খোদ রাজ্যের মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। তাঁর কথায়, এই এনআরসি নিয়ে ভাল কিছু আশা করা যাচ্ছে না। প্রকৃত নাগরিকরাই বাদ পড়েছেন।

এনআরসি তালিকা প্রকাশের পর মতবিরোধ তৈরি হয়েছে গেরুয়া শিবিরের মধ্যেই। অনেকেই মনে করছেন ওই তালিকায় বেআইনিভাবে নাম নথিভুক্ত হয়েছে অনেক অনুপ্রবেশকারীর। আর বাদ পড়েছেন প্রকৃত নাগরিকরা। এর আগে এই আশঙ্কা করে জাতীয় নাগরিকপঞ্জি তালিকার পুণরায় নিরীক্ষণ করার আবেদন জানানো হয় সুপ্রিম কোর্টে। যদিও সেই আর্জি খারিজ করে ৩১ অগস্ট চূড়ান্ত তালিকা প্রকাশ করার নির্দেশ দেওয়া হয়।

আরও পড়ুন- ‘আমার বাবা বাংলাদেশি, আমাকেও বের করে দিন’ এনআরসি নিয়ে ক্ষোভ অধীরের

এনআরসি নিয়ে তীব্র সমালোচনা করেছে কংগ্রেসও। স্বরাষ্ট্রমন্ত্রী ত্রুটিমুক্ত এনআরসি তালিকা প্রকাশ করতে ব্যর্থ হয়েছেন বলে অমিত শাহকে তোপ দেগে এনআরসি-র কড়া সমালোচনা করলেন অসমে প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। আজ অসমে এনআরসি-র যে তালিকা প্রকাশ হয়েছে, তাতে প্রায় ১৯ লাখ নাগরিকের নাম বাদ পড়েছে। প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, “এনআরসি যে প্রক্রিয়ায় তালিকা প্রকাশ করে তাতে অখুশি আমি। অনেক ভারতীয়র নাম বাদ পড়েছে।” পাশাপাশি তরুণ গগৈয়ের দাবি, অনেক বিদেশির নাম নথিভুক্ত হয়েছে। যার ফলে বেশি সমস্যা তৈরি হবে বলে আশঙ্কা প্রকাশ করেন তরুণ গগৈ।

এনআরসির চূড়ান্ত তালিকা নিয়ে ক্ষোভ প্রকাশ করে অল অসম স্টুডেন্ট ইউনিয়ন-ও (আসু)। তাদের তরফে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়, এই তালিকা ত্রুটিপূর্ণ। সুপ্রিম কোর্টে যাওয়ার হুঁশিয়ারিও দিয়ে রাখল অসম স্টুডেন্ট ইউনিয়ন। অসমের ভূমিপুত্ররাই এনআরসি তালিকায় অন্তর্ভুক্ত হবে এই দাবি গোড়া থেকে তুলে এসেছে আসু। আজ সাংবাদিক বৈঠক করে সংগঠনের সাধারণ সম্পাদক লুরিনজ্যোতি গগৈ জানান, এনআরসি-র চূড়ান্ত তালিকায় খুশি নই। এটি অসম্পূর্ণ এনআরসি হয়েছে। ত্রুটিমুক্তের দাবিতে সুপ্রিম কোর্টে যাওয়া হবে।

উল্লেখ্য, সুপ্রিম কোর্টের নির্দেশ আজ অসমে জাতীয় নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা প্রকাশ হয়। ওই তালিকায় নাম বাদ পড়েছে ১৯,০৬,৬৫৭ জনের। মোট ৩.১১ কোটি মানুষের নাম নথিভুক্ত হয়েছে। উল্লেখ্য, গত বছর যে খসড়া তালিকা প্রকাশ হয় সেখানে ৪০.০৭ লক্ষ মানুষের নাম বাদ পড়ে।

.