জুনেই ৮ দফায় বিধানসভা নির্বাচন জম্মু ও কাশ্মীরে!

সূত্রের খবর, রমজানের শেষে ও এ বছর অমরনাথ যাত্রার আগে মোট ৮ দফায় জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের ভোট নেওয়া হতে পারে

Updated By: Mar 16, 2019, 02:06 PM IST
জুনেই ৮ দফায় বিধানসভা নির্বাচন জম্মু ও কাশ্মীরে!

নিজস্ব প্রতিবেদন: এবার লোকসভা নির্বাচনের সঙ্গে দেশের চার রাজ্যে বিধানসভা নির্বাচন হলেও তা হচ্ছে না জম্মু ও কাশ্মীরে। প্রয়োজনীয় বাহিনী না থাকায় ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে হচ্ছে। তবে স্বরাষ্ট্র মন্ত্রক ও জম্মু-কাশ্মীর প্রশাসন সূত্র খবর, রমজানের শেষে জুনেই সম্ভবত বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ করা হতে পারে।

আরও পড়ুন-আজ বিজেপির নির্বাচন কমিটির বৈঠক, ঘোষণা হতে পারে ১০০ প্রার্থীর নাম

সূত্রের খবর, রমজানের শেষে ও এ বছর অমরনাথ যাত্রার আগে মোট ৮ দফায় জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের ভোট নেওয়া হতে পারে। প্রসঙ্গত, বর্তমানে রাজ্যে রাষ্ট্রপতি শাসন চলছে জম্মু ও কাশ্মীরে। নিয়ম অনুযায়ী কোথাও রাষ্ট্রপতি শাসন জারি হলে ৬ মাসের মধ্যে সেখানে নির্বাচন করাতে হয়। সেক্ষেত্রে জুলাইয়ে জম্মু ও কাশ্মীরের রাষ্ট্রপতি শাসনের মেয়াদ শেষ হচ্ছে।

উল্লেখ্য, গত ২৬ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনকে একটি চিঠি লেখে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সেখানে জম্মু ও কাশ্মীরের রাজ্যপালের মতামত উল্লেখ করে লেখা হয়, লোকসভা ও বিধানসভা নির্বাচন একসঙ্গে করার জন্য বিপুল সংখ্যক নিরাপত্তা কর্মীর প্রয়োজন। তাই জম্মু ও কাশ্মীরে প্রথমে লোকসভা নির্বাচন হোক। পরে সেখানে বিধানসভা নির্বাচন করা হোক।

আরও পড়ুন-হরিনাম সংকীর্তনের আসরে নাচে-গানে মাতলেন দীনেশ ত্রিবেদী

স্বরাষ্ট্রমন্ত্রকের ওই চিঠিতে নির্বাচন কমিশনকে নির্বাচনের কয়েকটি সম্ভাব্য তারিখ দেওয়া হয়। বলা হয় ৫ মে থেকে জুনের ৪ তারিখের মধ্যে নির্বাচন করানো যেতে পারে।

.