তালিবানের সঙ্গে হাত মিলিয়ে ভারতে ভয়ঙ্কর হামলার ছক মাসুদের: সূত্র

গত বছর ডিসেম্বরে প্রথমবার বৈঠক হয়। সেখানেই ঠিক হয় ভারতের মাটিতে আরও বড় হামলা করতে হবে। এর জন্য তালিবানের কাছে প্রশিক্ষণ নেবে জইশ জঙ্গিরা।

Updated By: Mar 16, 2019, 01:51 PM IST
তালিবানের সঙ্গে হাত মিলিয়ে ভারতে ভয়ঙ্কর হামলার ছক মাসুদের: সূত্র

নিজস্ব প্রতিবেদন: ভারতের উপর আরও বড় আঘাত হানার ছক কষছে পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ। এর জন্য ওই জঙ্গি সংগঠনের প্রধান মাসুদ আজহার হাত মিলিয়েছে তালিবান ও হাক্কানি গোষ্ঠীর সঙ্গে। ইতিমধ্যেই তিনপক্ষের মধ্যে একাধিক বৈঠকও হয়ে গিয়ছে। গোপন সূত্রে এমনই খবর মিলেছে ভারতীয় গোয়েন্দাদের কাছে।

গত ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় সিআরিপএফ কনভয়ে জঙ্গি হামলা হয়। ওই হামলায় শহিদ হন ৪০ জন জওয়ান। আহত হন অনেকে। হামলার দায় স্বীকার করে নেয় মাসুদ আজহারের জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ।

এর পর থেকেই ভারতের বিভিন্ন অংশের নিরাপত্তা বাড়ানো হয়েছে। জঙ্গি কার্যকলাপ রুখতে আরও সক্রিয় হয়েছেন গোয়েন্দারা। অন্যদিকে পুলওয়ামার হামলার বদলাও নিয়েছে ভারত। পাকিস্তানের বালাকোটে জইশের সবচেয়ে বড় জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছে ভারতীয় বায়ুসেনা।

আরও পড়ুন: পাকিস্তান সীমান্তে রাতভর যুদ্ধবিমানে মহড়া বায়ুসেনার

ওই ঘটনার পর পাকিস্তানের তরফে সীমান্তের ওপার থেকে হামলার চেষ্টা বাড়ানো হয়েছে। জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণরেখার ওপার থেকে পাক-রেঞ্জার্সের গোলাবর্ষণ কার্যত রোজই হচ্ছে। এছাড়া আকাশপথেই হামলার চেষ্টা করেছে পাকিস্তান।

এর পর আকাশসীমা থেকে শুরু করে দেশের সর্বত্র নিরাপত্তা বাড়ানো হয়েছে। কিন্তু গোয়েন্দা রিপোর্টে জইশের ছক সামনে আসতেই নিরাপত্তার উপর আরও জোর দেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: পাঠানকোট হামলার মূলচক্রীকে ছেড়ে দিয়েছিল কংগ্রেস সরকার

গোয়েন্দাদের একটি সূত্র থেকে জানা গিয়েছে, গত বছর ডিসেম্বরে প্রথমবার বৈঠক হয়। সেখানেই ঠিক হয় ভারতের মাটিতে আরও বড় হামলা করতে হবে। এর জন্য তালিবানের কাছে প্রশিক্ষণ নেবে জইশ জঙ্গিরা।

ওই বৈঠকের পরই পুলওয়ামায় হামলা হয়। সেই হামলার সঙ্গে জইশের এই পরিকল্পনার কোনও যোগ আছে কি না, সেটা খতিয়ে দেখছেন গোয়েন্দারা। তবে গোয়েন্দারা জানতে পেরেছেন, একই ভাবে আফগানিস্তানেও হামলার ছক কষছেন জঙ্গিরা।