বাবরি মসজিদ ধ্বংস মামলা: এল কে আডবাণী সহ ২০ জনকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট

বাবরি মসজিদ ধ্বংস ষড়যন্ত্র মামলায় মঙ্গলবার বর্ষীয়ান বিজেপি নেতা এল কে আডবাণী সহ ২০ জনকে নোটিস পাঠাল শীর্ষ আদালত। হাজি মেহবুব নামক এক ব্যক্তির একটি পিটিশনের ভিত্তিতে এই নোটিশ জারি করা হয়েছে।  

Updated By: Mar 31, 2015, 02:11 PM IST
বাবরি মসজিদ ধ্বংস মামলা: এল কে আডবাণী সহ ২০ জনকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট

নয়া দিল্লি: বাবরি মসজিদ ধ্বংস ষড়যন্ত্র মামলায় মঙ্গলবার বর্ষীয়ান বিজেপি নেতা এল কে আডবাণী সহ ২০ জনকে নোটিস পাঠাল শীর্ষ আদালত। হাজি মেহবুব নামক এক ব্যক্তির একটি পিটিশনের ভিত্তিতে এই নোটিশ জারি করা হয়েছে।  

নোটিস পাঠানো হয়েছে উমা ভারতী, মুরলী মনোহর যোশী ও কল্যাণ সিংয়ের মত শীর্ষ বিজেপি নেতা-নেত্রীকেও।

তদন্তে দেরি কেন? আগামী চার সপ্তাহের মধ্যে তা সিবিআইকে জানানোর নির্দেশ দিয়েছে অ্যাপেক্স কোর্ট। এই প্রশ্ন আগেও তুলেছিল সিবিআই।

মৃত্যুর কারণে এই একই মামলায় অভিযুক্তদের তালিকা থেকে বাদ গেছে বাল থাকরের নাম।

অভিযুক্তদের মধ্যে রয়েছেন সতীশ প্রধান, সি আর বনসল, অশোক সিঙ্ঘল, গিরিরাজ কিশোর, সাধ্বী রিতমভরা, ভি এইচ ডালমিয়া, মহান্ত অভয়ধ্যনাথ, আর ভি বেদান্তি, পরমহংস রাম চন্দ্র দাস, জগদীশ মুন্নি মহারাজ, বি এল শর্মা, নৃত্য গোপাল দাস, ধরম দাস, সতীশ নাগার ও মোরেশ্বর সাভে।

নিম্ন আদালত বাবরি মন্দির ধ্বংসের ষড়যন্ত্র মামলায় চার্জশিট থেকে বাদ দিয়েছিল বিজেপি সহ গেরুয়া বাহিনীর তাবড় তাবড় নেতাদের নাম। এলাহাবাদ হাইকোর্টও এই রায় বহাল রেখেছিল। ২০১০ সালেএ ২১ মে সুপ্রিম কোর্টে এলাহাবাদ হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সিবিআই।

 

.