আগামী ১২ নভেম্বর দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘট

আগামী ১২ নভেম্বর দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘট। বেতন বৃদ্ধিসহ একগুচ্ছ দাবিতে এই ধর্মঘট ডাকা হয়েছে।  বন্ধ থাকবে এটিএমও। দাবি আদায়ে একদিনের ধর্মঘটের পাশাপাশি ডিসেম্বরে ডাক দেওয়া হয়েছে রিলে ধর্মঘটেরও। ফলে পশ্চিমবঙ্গ সহ গোটা পূর্ব ভারতে ফের ব্যাঙ্ক ধর্মঘট চৌঠা ডিসেম্বর।  

Updated By: Oct 29, 2014, 08:07 PM IST

ওয়েব ডেস্ক: আগামী ১২ নভেম্বর দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘট। বেতন বৃদ্ধিসহ একগুচ্ছ দাবিতে এই ধর্মঘট ডাকা হয়েছে।  বন্ধ থাকবে এটিএমও। দাবি আদায়ে একদিনের ধর্মঘটের পাশাপাশি ডিসেম্বরে ডাক দেওয়া হয়েছে রিলে ধর্মঘটেরও। ফলে পশ্চিমবঙ্গ সহ গোটা পূর্ব ভারতে ফের ব্যাঙ্ক ধর্মঘট চৌঠা ডিসেম্বর।  

বাড়ছে ব্যাঙ্কের মুনাফা। অথচ চুক্তি মাফিক বেতন বাড়ছে না কর্মী ও অফিসারদের। প্রতিবাদে  দেশজুড়ে ধর্মঘটের রাস্তায় সবকটি  রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের অফিসার ও কর্মী ইউনিয়ন। আগামী বারোই নভেম্বর ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছেন তাঁরা। ধর্মঘটের আওতায় রাখা হয়েছে  এটিএমগুলিকেও।

২০১১-১২ আর্থিক বর্ষে শেষবার বেতন পুনর্বিন্যাস হয়েছিল ব্যাঙ্কিং সেক্টরে। অফিসার ও কর্মীদের দাবি, ২৫ শতাংশ হারে তাঁদের বেতন বাড়াতে হবে। কিন্তু ইন্ডিয়ান ব্যাঙ্কার্স অ্যাসোসিয়েশনের বক্তব্য, সর্বাধিক এগারো শতাংশ পর্যন্ত বাড়ানো যেতে পারে বেতন। এই প্রস্তাব মানতে নারাজ  ব্যাঙ্ক অফিসার, কর্মচারীরা। ধর্মঘটের আগে এগারোই নভেম্বর কলকাতায় বিবাদী বাগ থেকে বিক্ষোভ মিছিলও করবেন ব্যাঙ্ক কর্মীরা।   

শুধু নভেম্বরে ধর্মঘটেই শেষ নয়। ডিসেম্বরে ডাকা হয়েছে রিলে স্ট্রাইক। দোসরা ডিসেম্বর দেশের দক্ষিণের রাজ্যগুলিতে, তিন তারিখ উত্তরে, চৌঠা ডিসেম্বর পশ্চিম প্রান্তের রাজ্যগুলি এবং চৌঠা ডিসেম্বর পশ্চিমবঙ্গ সহ পূর্ব প্রান্তের রাজ্যগুলিতে ধর্মঘটে সামিল হবেন ব্যাঙ্ক কর্মী, অফিসাররা।   

.