বিয়ের আগে সনিয়া গান্ধী কোন বলিউডি পরিবারের সঙ্গে থাকতেন?

তিনি, সনিয়া গান্ধী। ভারতের জাতীয় কংগ্রেসের সভানেত্রী। প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর স্ত্রী। ইন্দিরা গান্ধীর পুত্রবধূ। এই রকমই নানান পরিচয় তাঁর। কিন্তু, রাজীব গান্ধীর সঙ্গে বিয়ের আগে, ভারতে তিনি এক বলিউড তারকার বাড়িতে সেই তারকার পরিবারের সঙ্গেই থাকতেন। কিন্তু কে সেই তারকা?

Updated By: Jul 2, 2016, 09:27 PM IST
বিয়ের আগে সনিয়া গান্ধী কোন বলিউডি পরিবারের সঙ্গে থাকতেন?

ওয়েব ডেস্ক: তিনি, সনিয়া গান্ধী। ভারতের জাতীয় কংগ্রেসের সভানেত্রী। প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর স্ত্রী। ইন্দিরা গান্ধীর পুত্রবধূ। এই রকমই নানান পরিচয় তাঁর। কিন্তু, রাজীব গান্ধীর সঙ্গে বিয়ের আগে, ভারতে তিনি এক বলিউড তারকার বাড়িতে সেই তারকার পরিবারের সঙ্গেই থাকতেন। কিন্তু কে সেই তারকা?

সেই তারকা হলেন বলিউডের শাহেনসা। অমিতাভ বচ্চন। হ্যাঁ, তখনকার সনিয়া অ্যান্টনিও মাইনো বিয়ের আগে বচ্চন পরিবারের সঙ্গেই থাকতেন যখন ভারতে আসতেন।

আসলে, বচ্চন ও গান্ধী, এই দুই পরিবারের সম্পর্ক অনেক দিনের পুরানো। সম্পর্কের সূত্রপাত যখন অমিতাভ বচ্চনের বাবা ডঃ হরিবংশ রাই বচ্চন ভারতের বিদেশ দফতরে 'হিন্দি অফিসার'-এর পদে কাজ করতেন। তত্কালীন প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহেরু তাঁকে খুবই পছন্দ করতেন তাঁর সাহিত্যিক গুনাবলীর জন্য। তখন থেকেই দুই পরিবারের কাছে আসা।

এই সম্পর্ক শুধু নেহেরু ও হরিবংশের মধ্যেই সীমাবদ্ধ থাকেনি, তা ছড়িয়ে পড়েছিল হরিবংশ রাই-এর স্ত্রী, তেজি বচ্চন (অমিতাভের মা) ও নেহেরু কন্যা ইন্দিরার মধ্যেও। আর এর পরের প্রজন্ম তথা রাজীব ও অমিতাভও ছিল পরস্পরের খুবই ভাল বন্ধু।

বাঁ দিকে তেজি বচ্চন।

বিয়ের আগে যখন সোনিয়া ভারতে আসতেন, তখন তিনি থাকতেন বচ্চন পরিবারের সঙ্গেই। তেজি বচ্চনই সোনিয়াকে ভারতীয় আদপ-কায়দা শিখিয়েছিলেন এবং শোনা যায় প্রাথমিকভাবে রাজীব-সনিয়ার বিয়েতে অমত ছিল খোদ ইন্দিরার। আর সেই অমত কাটিয়ে ইন্দিরাকে রাজীব-সোনিয়ার বিয়েতে রাজিও নাকি করিয়েছিলেন তেজি বচ্চনই।

তাঁকে 'প্রিয়' সম্বোধনের কড়া জবাব দিলেন স্মৃতি

 

.