কাশ্মীর ভাগ হয়েছে ভারতের সংবিধান মেনেই, মোদী সরকারের পাশে রাশিয়া

কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ ও রাজ্যকে দু’ভাগ করা নিয়ে উত্তেজনা ছড়ানোর চেষ্টা চলছে পাকিস্তানের পক্ষ থেকে। এনিয়ে দুনিয়ায় অধিকাংশ ইসলামি দেশের কাছে দরবার করেছে পাকিস্তান 

Updated By: Aug 10, 2019, 11:46 AM IST
কাশ্মীর ভাগ হয়েছে ভারতের সংবিধান মেনেই, মোদী সরকারের পাশে রাশিয়া

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ নিয়ে পাকিস্তানকে ধাক্কা দিল রাশিয়া।

জম্মু ও কাশ্মীর ভাগ নিয়ে দু’পক্ষের মধ্যে উত্তেজনা আরও বৃদ্ধি যাতে না হয় তা মাথায় রাখতে বলল রুশ বিদেশ দফতর। পাশাপাশি পাকিস্তানকে সাফ জানিয়ে দেওয়া হল, কাশ্মীরে যা হয়েছে তা ভারতের সংবিধান অনুযায়ী হয়েছে। এনিয়ে উত্তেজনা কোনও ভাবেই বাড়তে দেওয়া যায় না।

আরও পড়ুন-দক্ষিণবঙ্গে চাঙ্গা মৌসুমী বায়ু, সোমবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা

রুশ বিদেশ মন্ত্রক থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘কাশ্মীর ভাগ করা নিয়ে যে উত্তেজনার সৃষ্টি হয়েছে তা ভারত ও পাকিস্তান উত্সাহ দেবে না বলে আশা করে রাশিয়া। কাশ্মীরে যে ভাগাভাগি হয়েছে তা ভারতের সংবিধান অনুযায়ীই হয়েছে। এনিয়ে দুপক্ষের মধ্যে কোনও অশান্তি হবে না আশাকরি।’

রাশিয়ার পক্ষ থেকে আরও বলা হয়েছে, ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক স্বভাবিক হোক চায় রাশিয়া। সিমলা চুক্তির ওপরে ভিত্তি করেই দুদেশের মধ্যে যে সমস্যা রয়েছে তা দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমেই মিটিয়ে নেওয়া হবে বলে আশা করি।

আরও পড়ুন-স্কুল থেকে বাড়ি ফিরে রাতে একইসময়ে আত্মঘাতী ২ বান্ধবী, কারণ নিয়ে ধোঁয়াশা

উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ ও রাজ্যকে দু’ভাগ করা নিয়ে উত্তেজনা ছড়ানোর চেষ্টা চলছে পাকিস্তানের পক্ষ থেকে। এনিয়ে দুনিয়ায় অধিকাংশ ইসলামি দেশের কাছে দরবার করেছে পাকিস্তান। কিন্তু কোনও দেশ থেকেই পাত্তা পায়নি ইমরান খান সরকার। এমনকি কাশ্মীর নিয়ে তাদের পাশে দাঁড়াতে চায়নি চিনও। এবার ধাক্কা এল রাশিয়ার কাছ থেকেও।

.