Nitin Gadkari On Toll: এবার থেকে দিতে হবে না 'টোল ট্যাক্স'! বড় ঘোষণা নিতিন গড়করির

নিতিন গড়করি বলেছেন যে বর্তমানে, যদি কোনও ব্যক্তি টোল রোডে ১০ কিলোমিটার দূরত্ব যান তাহলেও তাকে ৭৫ কিলোমিটার রাস্তার ফি দিতে হয়। তবে নতুন ব্যবস্থায়, শুধুমাত্র কভার করা দূরত্বের জন্যই চার্জ করা হবে। নীতিন গড়করি আরও বলেছেন যে টোল আদায়ের জন্য দুটি বিকল্প বিবেচনা করা হচ্ছে।

Updated By: Aug 24, 2022, 04:49 PM IST
Nitin Gadkari On Toll: এবার থেকে দিতে হবে না 'টোল ট্যাক্স'! বড় ঘোষণা নিতিন গড়করির

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সড়ক পরিবহন এবং মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি বলেছেন যে ২০২৪ সালের আগে দেশে ২৬টি সবুজ এক্সপ্রেসওয়ে তৈরি হবে এবং রাস্তার ক্ষেত্রে ভারত আমেরিকার সমান হবে। পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রী বলেন, আগামী দিনে টোল ট্যাক্স আদায়ের ক্ষেত্রে প্রযুক্তি ব্যবহারের উপরও জোর দেওয়া হবে। তিনি বলেন, এখন পর্যন্ত টোল না দিলে শাস্তির বিধান না থাকলেও টোল সংক্রান্ত বিল আনার প্রস্তুতি চলছে। এখন থেকে টোল ট্যাক্স সরাসরি গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্ট থেকে কাটা হবে। ২৩ অগস্ট, ২০২২ তারিখে নয়াদিল্লিতে FICCI ফেডারেশন হাউসে 'রোড অ্যান্ড হাইওয়েস সামিটের তৃতীয় সংস্করণ 'অ্যাক্সিলরেটিং দ্য রোড ইনফ্রাস্ট্রাকচার: নিউ ইন্ডিয়া @ ৭৫'-এর সময় কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী এই কথা জানিয়েছেন।

কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি বলেছেন, এখন মানুষকে টোল ট্যাক্স দিতে হবে না।তাদের অ্যাকাউন্ট থেকে সরাসরি টাকা কেটে নেওয়া হবে। এছাড়াও কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন, '২০১৯ সালে, আমরা একটি নিয়ম করেছিলাম যে গাড়িগুলিতে কোম্পানি লাগাবে নম্বর প্লেট। এই কারণে গত চার বছরে যেসব যানবাহন এসেছে সেগুলোতে বিভিন্ন নম্বর প্লেট রয়েছে’। তিনি আরও বলেন, ‘এখন টোল প্লাজাগুলি সরিয়ে ক্যামেরা বসানোর পরিকল্পনা রয়েছে, যা এই নম্বর প্লেটগুলিকে পড়বে এবং টোল সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কাটা হবে’। এই স্কিমটিও পাইলটিং চলছে বলে জানিয়েছেন তিনি।

তবে একটি সমস্যা রয়েছে যে টোল না দেওয়া গাড়ির মালিককে শাস্তি দেওয়ার কোনও বিধান আইনে নেই। সেই বিধান আইনের আওতায় আনতে হবে বলেও জানিয়েছেন তিনি। যেসব গাড়িতে এই নম্বর প্লেট নেই, তাদের জন্য নির্দিষ্ট সময়ের মধ্যে নম্বর প্লেট বসাতে বলা হবে। এর জন্যও বিল আনতে হবে বলেছেন মন্ত্রী।

তিনি আরও জানান যে এখন টোল প্লাজাগুলিকে স্বয়ংক্রিয় নম্বর প্লেট রিডার ক্যামেরা দিয়ে প্রতিস্থাপন করা হচ্ছে। এই ক্যামেরা গাড়ির নম্বর প্লেটগুলি পড়বে এবং যানবাহন মালিকদের লিঙ্ক করা ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে স্বয়ংক্রিয়ভাবে টোলের টাকা কেটে নেবে। তিনি আরও বলেছেন যে এই প্রকল্পের একটি পাইলট চলছে এবং এই পরিবর্তনের সুবিধার্থে আইনি সংশোধনও করা হচ্ছে।

আরও পড়ুন: ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী ঘনিষ্ঠর বাড়িতে ইডি হানা! অবৈধ AK-47 সহ একাধিক কার্তুজ উদ্ধার

নীতিন গড়করি আরও বলেছেন যে টোল আদায়ের জন্য দুটি বিকল্প বিবেচনা করা হচ্ছে। প্রথম বিকল্পটি গাড়িতে 'জিপিএস' সিস্টেম স্থাপনের সঙ্গে সম্পর্কিত এবং দ্বিতীয় বিকল্পটি আধুনিক নম্বর প্লেটের সঙ্গে সম্পর্কিত। তিনি বলেন, বেশ কিছুদিন ধরেই নতুন নম্বর প্লেটের ওপর জোর দেওয়া হচ্ছে। আগামী এক মাসের মধ্যে একটি বিকল্প বেছে নেওয়া হবে বলে মনে করা হচ্ছে। তিনি বলেন যে নতুন ব্যবস্থা কার্যকর হলে টোল বুথে কোনও যানজট থাকবে না এবং যানবাহনের গতিও প্রভাবিত হবে না।তিনি বলেছিলেন যে ২০২৪ সালের আগে দেশে ২৬টি সবুজ এক্সপ্রেসওয়ে চালু করা হবে, যা সড়কের হিসেবে ভারতকে আমেরিকার সমান করে দেবে। তিনি বলেন, সড়ক নির্মাণ হলে অনেক শহরের মধ্যে দূরত্ব কমবে।

নিতিন গড়করি বলেছেন যে বর্তমানে, যদি কোনও ব্যক্তি টোল রোডে ১০ কিলোমিটার দূরত্ব যান তাহলেও তাকে ৭৫ কিলোমিটার রাস্তার ফি দিতে হয়। তবে নতুন ব্যবস্থায়, শুধুমাত্র কভার করা দূরত্বের জন্যই চার্জ করা হবে। যদিও ভারতের ন্যাশনাল হাইওয়ে অথরিটি (এনএইচএআই) আর্থিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে সেই কথা অস্বীকার করেছেন তিনি। তিনি বলেন যে NHAI-এর অবস্থা একেবারেই ঠিক আছে এবং তার অর্থের কোনও অভাব নেই। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.