Corona তথ্যে গরমিল! বিহারে এক ধাক্কায় মৃত্যু বাড়ল ৭২%

করোনা তথ্য অডিট করতেই প্রকাশ্যে গরমিল।

Updated By: Jun 10, 2021, 12:56 PM IST
Corona তথ্যে গরমিল! বিহারে এক ধাক্কায় মৃত্যু বাড়ল ৭২%

নিজস্ব প্রতিবেদন: বিহারে করোনা তথ্যে ব্যাপক গরমিলের অভিযোগ। আর সেই গরমিল প্রকাশ্য়ে আসতে, বৃহস্পতিবার এক ধাক্কায় দেশেও বাড়়ল দৈনিক মৃত্যুর সংখ্যা। আজ প্রায় তিনগুণ বেড়ে দেশে ৬ হাজারেরও বেশি দৈনিক মৃত্যু।

জানা গিয়েছে, গতকাল পর্যন্ত বিহারে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ছিল ৫৫০০। কিন্তু আজ এক ধাক্কায় তা প্রায় ৭২ শতাংশ বেড়ে গিয়েছে। আজ বিহারে করোনায় মোট মৃতের সংখ্যা ৯৪২৯ জন। নীতিশ কুমারের রাজ্যে করোনায় মৃতের সংখ্যার এই বৃদ্ধিই দেশেও দৈনিক মৃত্যুর সংখ্যার উপর প্রভাব ফেলেছে। ২ হাজারের গণ্ডি টপকে আজ দেখে করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা  ৬ হাজার ১৪৮।

আরও পড়ুন: Malad Building Collapse: টানা বৃষ্টিতে ধসে পড়ল চারতলা বাড়ি, মৃত ১১, আহত ৭

আরও পড়ুন: সহজে ধনী হওয়ার নেশায় খেলোয়াড় থেকে কুখ্যাত গ্যাংস্টার, নিউটাউনে খতম Jaipal

কীভাবে প্রকাশ্যে এল এই গরমিল?

জানা গিয়েছে,কয়েকদিন আগে বিহার সরকারকে করোনা তথ্য অডিট করার নির্দেশ দিয়েছিল বিহার হাইকোর্ট। সেই অডিট রিপোর্ট প্রকাশ্য়ে আসতেই চক্ষুচড়ক গাছ। দেখা যায়, ২০২০-র মার্চ থেকে ২০২১-এর মার্চ পর্যন্ত বিহারে করোনায় মৃত্যু হয়েছে ১৬০০ জনের। পাশাপাশি চলতি বছরের এপ্রিল থেকে ৭ জুন পর্যন্ত মৃত্যু হয়েছে ৭৭৭৫ জনের। বিহারের স্বাস্থ্য দফতর সূত্রে খবর, অডিটের সময় ৩৮ জেলা থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে রাজ্যে করোনায় মৃতের সংখ্যা প্রায় ৭২ শতাংশ বেড়ে গিয়েছে। এই ঘটনা প্রকাশ্যে আসতে বিহারের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পাণ্ডে বলেন, "তথ্য গোপন করা আমাদের লক্ষ্য নয়। আমরা মানুষকে সাহায্য করতে চাই।"