Bijuli Prasad Dies: মারা গেল বিশ্বের সবচেয়ে বয়স্ক এশীয় হাতি! পড়ে গিয়েছিল দাঁত, খেত সেদ্ধ সয়াবিন...

Bijuli Prasad: হস্তী বিশেষজ্ঞেরা বলেন, এশিয়াটিক প্রজাতির হাতি বন্য পরিবেশে সাধারণত ৬০-৬৫ বছর বেঁচে থাকে। ঠিকঠাক যত্ন পেলে এই ধরনের গৃহপালিত হাতি ৮০ বছর পর্যন্তও বাঁচতে পারে। তবে তার চেয়ে বেশি? একটু কঠিনই। সেই কঠিন কাজটিই করে দেখিয়েছে বিজুলি।

Updated By: Aug 21, 2023, 07:25 PM IST
Bijuli Prasad Dies: মারা গেল বিশ্বের সবচেয়ে বয়স্ক এশীয় হাতি! পড়ে গিয়েছিল দাঁত, খেত সেদ্ধ সয়াবিন...
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিজুলি প্রসাদ, বিশ্বের সবচেয়ে বয়স্ক এশীয় হাতি। অসমের একটি চা-বাগানে বাস করত হাতিটি। ৮৯ বছর বয়সে মারা গিয়েছে বিজুলি। রবিবার রাত সাড়ে তিনটে নাগাদ বিজুলি মারা যায় বলে জানানো হয়েছে। ইংরেজ মালিক অলিভার সাহেব বিজুলি প্রসাদের নামকরণ করেছিলেন। প্রাচীন হাতিটির মৃত্যুতে স্থানীয়রা শোক প্রকাশ করছেন। অনেকেই জড়ো হয়েছেন ওই চা-বাগানে।  

আরও পড়ুন: Aishwarya Rai: ঐশ্বর্য রাইয়ের চোখ কেন এত সুন্দর, ব্যাখ্যা দিলেন মন্ত্রীমশাই

হস্তী বিশেষজ্ঞেরা বলেন, এশিয়াটিক প্রজাতির হাতি বন্য পরিবেশে সাধারণত ৬০-৬৫ বছর বেঁচে থাকে। তবে ঠিকঠাক যত্ন পেলে এই ধরনের গৃহপালিত হাতি  ৮০ বছর পর্যন্তও বাঁচতে পারে। তবে তার চেয়ে বেশি? একটু কঠিনই। সেই কঠিন কাজটিই করে দেখিয়েছে বিজুলি। 

জানা গিয়েছে, বিজুলি প্রসাদ উইলিয়ামসন মাগর গ্রুপের বেহালি টি এস্টেটে মারা গিয়েছে। বার্ধক্যজনিত কারণেই মৃত্যু হয় তার। দেখতে গেলে এই উইলিয়ামসন মাগর গ্রুপের অহংকার ছিল বিজুলি প্রসাদ। 

আরও পড়ুন: Supreme Court: মাতৃত্ব চাপিয়ে দেওয়া যায় না, ধর্ষণে ২৭ সপ্তাহেও গর্ভপাতের অনুমতি সুপ্রিম কোর্টের

বিখ্যাত হস্তী চিকিৎসক ড. কুশল কোনার শর্মা জানিয়েছেন, ৮-১০ বছর আগে বিজুলির সব দাঁত পড়ে যায়। এরপর থেকে তার খাওয়া-দাওয়া কমে আসে। হাতিটি ক্রমশ অসুস্থ হয়ে পড়ছিল। তিনি তখন তার চিকিৎসা করতে যান। তাঁর পরামর্শেই হাতিটিকে এর পর থেকে ভাত ও সেদ্ধ সয়াবিন খাওয়ানো হত।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.