কর্নাটকে টিপু জন্মজয়ন্তী পালনে বিক্ষোভ বিজেপি সমর্থকদের, অনুষ্ঠানে গরহাজির মুখ্যমন্ত্রী

সরকারের টিপু সুলতানের জন্মজয়ন্তী পালনকে বিরোধিতা করে বিজেপির দাবি, যে শাসক নির্বিচারে হিন্দু-নিধন করেছে, সরকারের কোষাগারের টাকা ব্যয় করে তাঁকে সম্মান জানানোর কোনও অর্থ হয় না। 

Updated By: Nov 10, 2018, 12:25 PM IST
কর্নাটকে টিপু জন্মজয়ন্তী পালনে বিক্ষোভ বিজেপি সমর্থকদের, অনুষ্ঠানে গরহাজির মুখ্যমন্ত্রী
রাজ্যের সংখ্যালঘু জনকল্যাণ মন্ত্রী জ়মির আহমেদ খানের সঙ্গে প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। ছবি- এএনআই

নিজস্ব প্রতিবেদন: মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম জয়ন্তী পালনকে কেন্দ্র করে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হল কর্নাটকে। বিজেপি-সহ অন্যান্য ডানপন্থী সংগঠনের সঙ্গে পুলিসের তুমুল ধস্তাধস্তি শুরু হয় কোড়াগু জেলায়। তার জেরে হুবলি, ধারওয়াদ শহর সহ গোটা কোড়াগু জেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। কোড়াগুর ডেপুটি কমিশনারের (ডিসি) কার্যালয়ের সামনে বিক্ষোভ দেখাচ্ছেন বিজেপির সমর্থকরা।

আরও পড়ুন- আশির নীচে পেট্রোল, ক্রমশ দাম কমছে জ্বালানি তেলের

সরকারের টিপু সুলতানের জন্মজয়ন্তী পালনকে বিরোধিতা করে বিজেপির দাবি, যে শাসক নির্বিচারে হিন্দু-নিধন করেছে, সরকারের কোষাগারের টাকা ব্যয় করে তাঁকে সম্মান জানানোর কোনও অর্থ হয় না। বিজেপির জেলা সম্পাদক সজ্জল কৃষ্ণন বলেন, টিপু জয়ন্তী পালন করে সরকারি অর্থ অপব্যবহার করছে। টিপু কোনওদিনই যোদ্ধা ছিলেন না। প্রচুর হিন্দু নিধন করেছেন তিনি। হিন্দু মন্দির ধ্বংস করেছেন। ওই বিজেপি নেতা প্রশ্ন তোলেন, এমন ব্যক্তি কেনও গৌরবান্বিত করা হবে? ভোট ব্যাঙ্কের রাজনীতি করছে শাসক দল। কৃষ্ণনের দাবি, কোড়াগু জেলার মানুষ এই অনুষ্ঠানের বিরোধিতা করছে।

উল্লেখ্য, কর্নাটকে যখন ভোট পর্ব এসেছে, টিপু সুলতানকে নিয়ে মেরুকরণের রাজনীতি করতে দেখা গিয়েছে বিজেপিকে। ২০১৭ সালে নভেম্বরে কংগ্রেস সরকার ঘটা করে টিপু জন্ম জয়ন্তী পালন করে। এরপর বিরোধ আরও চরমে ওঠে। সিদ্দারামাইয়ার এই পদক্ষেপকে ‘মুসিলম তোষণ’ বলে ব্যাখ্যা করেন বিজেপি সভাপতি অমিত শাহ। বিজেপি দাবি করে, ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধ করায় টিপু সুলতানকে সম্মান জানিয়েছিল পাকিস্তান। কংগ্রেসের ‘নায়ক’কে পাকিস্তান সম্মান জানাচ্ছে এমনই প্রচার শুরু করে বিজেপি।

আরও পড়ুন- পরিবার বিবাহবিচ্ছেদের সিদ্ধান্ত সমর্থন না করলে বাড়ি ফিরব না, ঘোষণা তেজ প্রতাপের

শনিবারও টিপু জয়ন্তীকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে। শনিবার সকাল থেকে রবিবার সকাল পর্যন্ত কোড়াগু জেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। কর্নাটক সরকার টিপু জয়ন্তী পালন করলেও প্রকাশ্যে দেখা যায়নি মুখ্যমন্ত্রী এইডি কুমারস্বামী। সূত্রের খবর, অসুস্থতার জন্য উপস্থিত থাকতে পাচ্ছেন না তিনি।  

.