মহিলাদের নিরাপত্তা দিতেই দিল্লি মেট্রোয় ফ্রি দাবি কেজরীবালের, বিজেপির কটাক্ষ সবই ভোট ব্যাঙ্ক

দিল্লির বিজেপি সভাপতি মনোজ তিওয়ারি বলেন, ঘোষণা মন্ত্রক (অরবিন্দ কেজরীবালের দফতর) থেকে  প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। কেজরীবালের মানসিক ভারসাম্য হারিয়েছে বলে এ দিন দাবি করেন তিওয়ারি

Updated By: Jun 3, 2019, 04:08 PM IST
মহিলাদের নিরাপত্তা দিতেই দিল্লি মেট্রোয় ফ্রি দাবি কেজরীবালের, বিজেপির কটাক্ষ সবই ভোট ব্যাঙ্ক
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি লোকসভা নির্বাচনে শোচনীয় ভরাডুবি। আর বছর শেষেই ফের দিল্লি বিধানসভা নির্বাচন। দিল্লিবাসীর মন পেতে মরিয়া অরবিন্দ কেজরীবাল এখন থেকেই দরাজ হাতে সিদ্ধান্ত নিতে শুরু করেছেন। দিল্লি মেট্রো ও সরকারি বাসে মহিলাদের ভাড়া লাগবে না বলে  ঘোষণা  করলেন কেজরীবাল। মুখে ‘মহিলাদের নিরাপত্তার’ কথা বললেও ভোটব্যাঙ্ককে মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে কটাক্ষ গেরুয়া শিবিরের।

দিল্লির বিজেপি সভাপতি মনোজ তিওয়ারি বলেন, ঘোষণা মন্ত্রক (অরবিন্দ কেজরীবালের দফতর) থেকে  প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। কেজরীবালের মানসিক ভারসাম্য হারিয়েছে বলে এ দিন দাবি করেন তিওয়ারি। ভোট ব্যাঙ্ক গোছাতেই কেজরীবাল এমন সব সিদ্ধান্ত নিচ্ছেন বলেও কটাক্ষ করেন। উল্লেখ্য, দিল্লি মেট্রোর যৌথ দায়িত্ব কেন্দ্র ও রাজ্যের। অর্থাত্ কোনও সিদ্ধান্ত নিতে গেলে কেন্দ্রেরও সিলমোহর প্রয়োজন। তাই প্রশ্ন উঠছে কেজরীবালের এই সিদ্ধান্ত কতটা বাস্তবায়ন হতে পারে?

আরও পড়ুন- বেকারত্ব নিয়ে মোদী সরকারের সমালোচনায় সরব শিবসেনা

ভোটের মুখে এই প্রতিশ্রুতির বাস্তবায়ন নিয়ে সংশয়ে বিশেষজ্ঞরা। তবে, তাঁদের মত, এই সিদ্ধান্ত কার্যকর না করতে পারলেও আখেরে লাভ কেজরীবালেরই। কেন্দ্রকে কাঠগড়ায় দাঁড় করাতে  সহজ হবে তাঁর। এমনকী ভোটের মুখে দিল্লিকে পূর্ণ রাজ্যের সম্মানের সওয়াল জোরালোভাবে করতে পারবেন কেজরীবাল।

প্রসঙ্গত, লোকসভা নির্বাচনে এই ইস্যুকে হাতিয়ার করে ভোটের ময়দানে নামে আম আদমি পার্টি। কিন্তু দিল্লির ৭টি আসনের একটিতেও জিততে পারেনি আপ। তবে, বিধানসভা নির্বাচনে এই ইস্যুই তাঁদের প্রধান এজেন্ডা বলে স্পষ্ট করে দিয়েছেন আপ সুপ্রিমো। দিল্লি মেট্রোয় মহিলাদের বিনামূল্যে যাতায়াতের সিদ্ধান্ত নিয়ে আদতে কেন্দ্রের কোর্টে কৌশলে কেজরীবাল বল ঠেললেন বলে মত রাজনৈতিক পর্যবেক্ষকদের।