আস্থা-ঘুষ কাণ্ডে অভিযুক্ত ফগ্গন এবার রাজ্যসভায় বিজেপি`র প্রার্থী

রাজ্যসভা নির্বাচনে মধ্যপ্রদেশ থেকে বিজেপি`র টিকিট পেয়েছেন রাজ্যসভার প্রাক্তন চেয়ারপার্সন নাজমা হেপতুল্লা, ক্যাপ্টেন সিং সোলাঙ্কি, থাবরচাঁদ গোহলট এবং ২০০৮ সালে লোকসভার আস্থাভোটে ঘুষকাণ্ডে অভিযুক্ত প্রাক্তন সাংসদ ফগ্গন সিং কুলাস্তে।

Updated By: Mar 17, 2012, 10:04 AM IST

রাজ্যসভার বর্তমান বিরোধী দলনেতা অরুণ জেটলিকে গুজরাট থেকে পুনর্মনোনয়ন দিল বিজেপি। দলের মুখপাত্র রবিশঙ্কর প্রসাদ অন্যতম সর্বভারতীয় সাধারণ সম্পাদক ধর্মেন্দ্র প্রধানকে বিহার থেকে ফের রাজ্যসভা ভোটে দাঁড় করানো হয়েছে। এই নিয়ে চতুর্থবার সংসদের উচ্চকক্ষে নির্বাচিত হতে চলেছেন রবিশঙ্কর।
রাজ্যসভা নির্বাচনে মধ্যপ্রদেশ থেকে বিজেপি`র টিকিট পেয়েছেন রাজ্যসভার প্রাক্তন চেয়ারপার্সন নাজমা হেপতুল্লা, ক্যাপ্টেন সিং সোলাঙ্কি, থাবরচাঁদ গোহলট এবং ২০০৮ সালে লোকসভার আস্থাভোটে ঘুষকাণ্ডে অভিযুক্ত প্রাক্তন সাংসদ ফগ্গন সিং কুলাস্তে। গত বছর আস্থা-ঘুষ কাণ্ডে জেল খাটা কুলাস্তেকে মনোনয়ন দেওয়ার প্রশ্নে বিজেপি`র কেন্দ্রীয় নেতৃত্বের অন্দরে যথেষ্ট মতানৈক্য ছিল। কিন্তু শেষ পর্যন্ত মধ্যপ্রদেশের দলীয় নেতাদের চাপের মুখে এই দাগি নেতাকে টিকিট দিতে বাধ্য হল টিম গডকড়ি।
সভাপতি নিতিন গডকড়ির ঘনিষ্ঠ নেতাদের মধ্যে জগত প্রকাশ নাড্ডা হিমাচলপ্রদেশ, ভুপেন্দ্র যাদব রাজস্থান, ভূষণলাল ঝাংদে ছত্তিশগড় এবং অজয় সঞ্চেতি মহারাষ্ট্র থেকে মনোনয়ন পেয়েছেন। উত্তরপ্রদেশ থেকে রাজ্যসভা ভোটে বিজেপি দাঁড় করাচ্ছে রামমন্দির আন্দোলনের অন্যতম `মুখ` বিনয় কাটিয়ারকে।

বিহারে তৃতীয় রাজ্যসভা আসনটির জন্য জোট শরিক জনতা দল(ইউনাইটেড)-এর সঙ্গে টানাপোড়েন তৈরি হলেও শেষ পর্যন্ত আসনটি নীতীশ কুমারের দলকে ছেড়ে দিতে পারে বিজেপি হাইকম্যান্ড। এ ব্যাপারে নীতিশ এবং জনতা দল(ইউনাইটেড) সভাপতি শরদ যাদবের সঙ্গে আলোচনা করবেন নিতিন গডকড়ি। বিধানসভার শক্তি অনুযায়ী বিহারে এনডিএ জোটের ৬টি আসনে জেতার কথা। এ ক্ষেত্রে ৪টি আসনে প্রার্থী দাঁড় করানোর ব্যাপারে এখনও অনড় জেডি(ইউ)। বিজেপি চাইছে তৃতীয় আসনটিতে দলের রাজ্যসভার সহকারী দলনেতা সুরিন্দর সিং আলুওয়ালিয়াকে দাঁড় করাতে। বিহারে সম্ভব না হলে গুজরাট, কর্নাটক বা ঝাড়খণ্ড থেকে দাঁড় করানো হবে সুরিন্দরকে।
অন্যদিকে উত্তরপ্রদেশের ১০ রাজ্যসভা আসনের নির্বাচনের জন্য এদিন ষষ্ঠ প্রার্থী হিসেবে জয়া বচ্চনের নাম ঘোষণা করেছে সমাজবাদী পার্টি। এর আগে গতকাল ৫টি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করে সমাজবাদী নেতৃত্ব। পশ্চিমবঙ্গের প্রাক্তন মন্ত্রী কিরণময় নন্দের সঙ্গেই মুলায়মের দলের তরফে প্রার্থী হয় নরেশ আগরওয়াল, ব্রিজ ভূষণ, দর্শন সিং এবং চৌধুরি মুল্লাওয়ার সালিম। রাজ্যের সদ্যসমাপ্ত বিধানসভা ভোটে বিপর্যয়ের পর রাজ্যসভার একটি আসনে লড়তে নেমেছে কংগ্রেসও। এই আসনে দলের প্রার্থী হচ্ছেন সমাজবাদী পার্টির দলত্যাগী নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রশিদ মাসুদ।

.