সচিনের বিরুদ্ধে শেষমুহূর্তে বাতিল ঘোড়াকে মাঠে নামিয়ে মাস্টারস্ট্রোক বিজেপির

আগামী ৭ ডিসেম্বর রাজস্থানে ভোটগ্রহণ। ভোটের ফল জানা যাবে ১১ ডিসেম্বর।   

Updated By: Nov 19, 2018, 11:48 PM IST
সচিনের বিরুদ্ধে শেষমুহূর্তে বাতিল ঘোড়াকে মাঠে নামিয়ে মাস্টারস্ট্রোক বিজেপির

নিজস্ব প্রতিবেদন: রাজস্থানে ভোটের আগে মোক্ষম সিদ্ধান্ত নিয়ে খেলা জমিয়ে দিল বিজেপি। এদিন রাজস্থানে সচিন পাইলটের বিরুদ্ধে শেষমুহূর্তে সংখ্যালঘুকে প্রার্থী করে দিল গেরুয়া শিবির। 

রোড শো, তারপর শিবমন্দিরে পুজো দিয়ে এদিন টঙ্ক আসনে মনোনয়নপত্র পেশ করেন সচিন পাইলট। ৪১ বছরের বছরের কংগ্রেস নেতার বিরুদ্ধে এদিন শেষমুহূর্তে এদিন প্রার্থী বদল করে চমকে দিল বিজেপি। অজিত সিং মেহতার বদলে নামিয়ে দেওয়া হল ইউনূস খানকে। বলে রাখি, ৪৬ বছরের ঐতিহ্য ভেঙে টঙ্কে মুসলিম প্রার্থী দিল না কংগ্রেস।  

মনোনয়নপত্র পেশের পর পাইলট বলেন, ''এটা দুই দলের আদর্শের লড়াই। শুধু টঙ্কেই নয়, গোটা রাজ্যের কিয়দংশ আসন পাবে কংগ্রেস''। 

টঙ্ক কেন্দ্রটি আবার সচিন পাইলটের লোকসভা কেন্দ্রের অন্তর্গত। এই কেন্দ্রটি সংখ্যালঘু, তপশিলী জাতি-উপজাতি ও গুজ্জর অধ্যুষিত। তাত্পর্যপূর্ণভাবে গত ৬বারের মধ্যে চারবার এই আসনটি জিতেছে বিজেপি। ২০১৩ সালে ৩০,০০০ ভোটের ব্যবধানে জিতেছিলেন গেরুয়া শিবিরের প্রার্থী। মনোনয়নপত্র পেশের পর ইউনূস বলেন,''জাতি বা ধর্ম নিয়ে কোনও মন্তব্য করব না। সচিন পাইলটের চোখেমুখে চাপ দেখতে পেয়েছি। প্রথমবার আমরা টঙ্কে লড়াইয়ে নেমেছি''।        

বলে রাখি, মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের অত্যন্ত ঘনিষ্ঠ বিজেপি বিধায়ক ইউনূস খান। তবে এদিন পর্যন্ত তাঁকে টিকিট দেওয়া হয়নি। মনে করা হচ্ছিল, হিন্দুত্বের তাস খেলতে মুসলিম প্রার্থী দেবে না বিজেপি। কিন্তু অন্তিমলগ্নে ইউনূসকে নামিয়ে দেওয়া হল সচিনের বিরুদ্ধে। রাজস্থানে সচিন পাইলট কংগ্রেসের মুখ্যমন্ত্রী হতে পারেন বলে খবর। 

এদিন আবার মনোনয়নপত্র জমা দিয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিংয়ের পুত্র মানবেন্দ্র সিং।  ঝালরাপতন আসনে মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের বিরুদ্ধে তাঁকে প্রার্থী করেছে কংগ্রেস। 

বারমেড় লোকসভা কেন্দ্রে প্রার্থী হতে চেয়েছিলেন যশবন্ত সিং। কিন্তু সেখানে তাঁকে টিকিট দেয়নি দল। নির্দল হয়ে লড়াই করে বিজেপি প্রার্থীর কাছে হারেন যশবন্ত। তারপর থেকেই বিজেপির সঙ্গে মানবেন্দ্রর সম্পর্ক খারাপ হতে থাকে। ২২ সেপ্টেম্বর গেরুয়া শিবিরের সঙ্গে পাকাপাকিভাবে সম্পর্ক ছিন্ন করে কংগ্রেসে যোগদান করেন মানবেন্দ্র। বলেন, ''পদ্ম ফুল, আমাদের ভুল''। কেন্দ্র ও রাজ্যে বিজেপি সরকারের কাজকর্মের সমালোচনাও করেন মানবেন্দ্র। বলেন,''প্রশাসন চালানোর সংস্কৃতি একেবারেই ঠিক নয়। দুর্নীতিতে নিমজ্জিত সরকার''।

২০১৩ সালে ২০০ আসনের রাজস্থান বিধানসভায় রেকর্ড ১৬৩টি আসন জিতেছিল বিজেপি। বারমেড়ের সিও আসনটি জিতেছিলেন মানবেন্দ্র। তাঁকে দলে টেনে রাজপুত ভোট ঝুলিতে পুরতে চাইছে কংগ্রেস। রাজস্থানে প্রায় ৭ শতাংশ রাজপুত ভোট। চিরাচরিতভাবেই রাজপুতরা বিজেপির ভোটার। এবার সেই ভোটেই ধস নামাতে চাইছেন রাহুল গান্ধী। 

আগামী ৭ ডিসেম্বর রাজস্থানে ভোটগ্রহণ। ভোটের ফল জানা যাবে ১১ ডিসেম্বর।       

আরও পড়ুন- বেকারদের কর্মসংস্থানে ই-রিকশা কেনায় টাকা দিচ্ছে রাজ্য সরকার

 

.