জম্মু-কাশ্মীরে পিডিপিকে ভাঙিয়ে সরকার গড়তে পারে বিজেপি

গত মাসে পিডিপি-র সঙ্গে জোট ছেড়ে বেরিয়ে আসে বিজেপি। 

Updated By: Jul 6, 2018, 04:53 PM IST
জম্মু-কাশ্মীরে পিডিপিকে ভাঙিয়ে সরকার গড়তে পারে বিজেপি

নিজস্ব প্রতিবেদন: জম্মু-কাশ্মীরে সরকার গঠনের তোড়জোড় শুরু করে দিল বিজেপি। সূত্রের খবর, পিডিপি-র বিক্ষুব্ধ  বিধায়কদের সঙ্গে আলোচনা শুরু করেছে গেরুয়া শিবির। পাশে টানার চেষ্টা চলছে নির্দল বিধায়কদেরও। অমরনাথ যাত্রা শেষ হওয়ার পরই নতুন মুখ্যমন্ত্রী পেতে পারে  জম্মু-কাশ্মীর। রাজ্যপাল এনএন ভোরাকে সরানো হতে পারে বলেও খবর। 

বর্তমানে ২৮টি আসন রয়েছে পিডিপির ভাঁড়ারে। তার মধ্যে অধিকাংশ বিধায়কই মুফতি পরিবারের উপরে ক্ষুব্ধ বলে খবর।   ৩ বিধায়ক ইতিমধ্যেই বিদ্রোহ করেছেন। বিজেপির সম্পর্ক অত্যন্ত ভাল সম্পর্ক জম্মু-কাশ্মীর পিপলস কনফারেন্সের সভাপতি সাজ্জাদ লোনের।  

গত মাসে পিডিপি-র সঙ্গে জোট ছেড়ে বেরিয়ে আসে বিজেপি। তারপর সে রাজ্যে রাজ্যপাল শাসন জারির অনুমোদন দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক রাম মাধব বলেন, ''ত্রিশঙ্কু বিধানসভায় পিডিপি-র সঙ্গে জোট সরকার গড়তে বাধ্য হয়েছিল। কিন্তু রাজ্যের উন্নয়নে সচেষ্ট ছিল না পিডিপি। দেশের নিরাপত্তার ও একতার স্বার্থে এই সিদ্ধান্ত নিতে হল।'' 

৮৭টি বিধানসভার জম্মু-কাশ্মীরে পিডিপির আসন সংখ্যা ২৮, কংগ্রেস ১২, বিজেপি ২৫ ও ন্যাশনাল কনফারেন্স ১৫। এবং নির্দল রয়েছেন ৩ জন।  সূত্রের খবর, দিন কয়েক আগে কংগ্রেসের সঙ্গেও একপ্রস্ত কথা বলেছিলেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। কিন্তু কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ স্পষ্ট জানিয়ে দিয়েছেন, পিডিপির সঙ্গে কোনও ভাবেই জোট করবেন না তাঁরা।

আরও পড়ুন- কানহাইয়া, খলিদের ধাক্কা, 'শাস্তি' বহাল রাখল উচ্চপর্যায়ের কমিটি

.