বিড়লার হাতেই লোকসভা চালানোর দায়িত্ব দিল বিজেপি, সমর্থন কংগ্রেসের

গতবার লোকসভার স্পিকার হয়েছিলেন সুমিত্রা মহাজন।

Updated By: Jun 18, 2019, 08:32 PM IST
বিড়লার হাতেই লোকসভা চালানোর দায়িত্ব দিল বিজেপি, সমর্থন কংগ্রেসের

নিজস্ব প্রতিবেদন: সব জল্পনার অবসান। সপ্তদশ লোকসভার স্পিকার ঠিক করে ফেলল বিজেপি। রাজস্থানের কোটা-বুন্দির সাংসদ ওম বিড়লাকেই এই দায়িত্ব দেওয়া হল। মঙ্গলবারই তিনি মনোনয়ন জমা দিয়েছেন।

সোমবার থেকে শুরু হয়েছে সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশন। প্রথম দু’দিন শপথ নিলেন সাংসদরা। বুধবার স্পিকার নির্বাচন। মঙ্গলবার সকালেই রাজধানীর রাজনৈতিক মহলে ওম বিড়লার নাম স্পিকার হিসেবে ঘোরাফেরা করতে শুরু করে।

আরও পড়ুন: রাজস্থানের ওম বিড়লাই হতে পারেন লোকসভার স্পিকার

এদিন সকালে নয়াদিল্লিতে বিজেপির নবনির্বাচিত কার্যকরী সভাপতি জেপি নড্ডার বাসভবনে যান ওম বিড়লা। তাঁর দাবি, দলের একজন কার্যকর্তা হিসেবে তিনি জেপি নড্ডার সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। কিন্তু তাঁকে স্পিকার করা হতে পারে, এমন কোনও খবর তিনি জানেন না বলে দাবি করেছেন রাজস্থানের ওই বিজেপি সাংসদ।

তবে তাঁর স্ত্রী অমৃতা বিড়লা সংবাদসংস্থা এএনআইকে জানিয়েছেন, মন্ত্রিসভা তাঁর স্বামীকে নিয়ে এই সিদ্ধান্ত নেওয়ায় তিনি খুশি। তাঁর লোকসভার স্পিকার হতে চলায় তিনি ও তাঁর পরিবার গর্ব অনুভব করছে বলে অমৃতা বিড়লার দাবি।

আরও পড়ুন: মোদীর বৈঠকে যোগ দেওয়ার আগে কংগ্রেসের অন্দরে আলোচনা

কয়েক ঘণ্টার মধ্যেই স্পষ্ট হয় যে ওম বিড়লাকেই স্পিকার হিসেবে মনোনীত করতে চলেছে বিজেপি। পরে সংসদে স্পিকার নির্বাচনের জন্য মনোনয়নও পেশ করেন ওম বিড়লা। বিজেপি এবার ৩০৩টি আসনে জয় পেয়েছে। এনডিএ সব মিলিয়ে পেয়েছে ৩৫৪টি আসন। তাই রাজস্থানের কোটা-বুন্দির এই সাংসদের স্পিকার হওয়া এক প্রকার নিশ্চিত।

তার উপর এনডিএর বাইরের কিছু দলও ওই সাংসদকে সমর্থনের কথা জানিয়েছে। কংগ্রেসেও সমর্থন দিতে প্রস্তুত বলে জানিয়েছে। ফলে ওম বিড়লাই লোকসভার পরবর্তী স্পিকার হতে চলেছেন।

আরও পড়ুন: বন্দেমাতরম ইসলাম বিরোধী, বিতর্কিত মন্তব্য সমাজবাদী পার্টির সাংসদের

গতবার লোকসভার স্পিকার হয়েছিলেন সুমিত্রা মহাজন। মধ্যপ্রদেশের ইন্দোর লোকসভা আসন থেকে তিনি আটবারের সাংসদ ছিলেন। এবার আর তিনি ভোটে লড়েননি। কারণ, ৭৫ বছর বয়সের উপরের কাউকে এবার আর বিজেপি টিকিট দেয়নি। ফলে লালকৃষ্ণ আডবানী, মুরলী মনোহর যোশীর মতো তিনিও বাদ পড়ে যান।

তাই এবার লোকসভা যে নতুন স্পিকার পেতে চলেছে, তা ঠিক হয়ে যায় নির্বাচনের ফল প্রকাশ হওয়ার আগেই। সেই জল্পনার অবসান হয়ে গেল।

.