মোদীর বৈঠকে যোগ দেওয়ার আগে কংগ্রেসের অন্দরে আলোচনা

বুধবার হতে চলেছে বৈঠক

Updated By: Jun 18, 2019, 02:07 PM IST
মোদীর বৈঠকে যোগ দেওয়ার আগে কংগ্রেসের অন্দরে আলোচনা

নিজস্ব প্রতিবেদন: লোকসভা ও রাজ্যসভায় যে সমস্ত দলের সাংসদ রয়েছে, সেই সব দলের সভাপতিদের সঙ্গে বৈঠকে বসতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামিকাল, বুধবার তাই সংশ্লিষ্ট রাজনৈতিক দলের সভাপতিদের বৈঠক ডেকেছেন তিনি।

সেই বৈঠকে যোগ দেওয়ার আগে নিজেদের মধ্যে আলোচনায় বসল কংগ্রেস। মঙ্গলবার দলের তরফে ওই বৈঠক হয়। বৈঠকে পৌরহিত্য করেন ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী। উপস্থিত ছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-সহ দলের একাধিক শীর্ষনেতা।

আরও পড়ুন: রাজস্থানের ওম বিড়লাই হতে পারেন লোকসভার স্পিকার

কংগ্রেস সূত্রে খবর, সেখানে মোদীর ডাকা বৈঠকে দলের রণকৌশল কী হবে, তা নিয়ে আলোচনা হয়। একই সঙ্গে লোকসভার অধ্যক্ষ নির্বাচন নিয়েও আলোচনা হয় কংগ্রেসের অন্দরে। যদিও লোকসভায় শাসক পক্ষের যা আসন সংখ্যা, তাতে কংগ্রেস চাইলেও নিজেদের প্রার্থীকে জয়ী করতে পারবে না। তবে ওই সূত্রের দাবি, এনডিএ-র প্রার্থীকে সমর্থন করে সর্বসম্মত ভাবে স্পিকার নির্বাচন করা হবে কি না, তা নিয়ে শলা-পরামর্শ করেন রাহুল-সোনিয়ারা।

আরও পড়ুন: সংসদের ভিতরে উঠল 'ইনকিলাব জিন্দাবাদ' স্লোগান

কেন্দ্রীয় সরকারের একটি সূত্র থেকে জানা গিয়েছে, মোদী ওই বৈঠকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা করতে চান। তার মধ্যে অন্যতম ‘এক দেশ, এক ভোট’। মোদী তাঁর প্রধানমন্ত্রিত্বের প্রথম দফা থেকেই একসঙ্গে সমস্ত রাজ্যের বিধানসভা ও লোকসভার নির্বাচন করতে আগ্রহী। এতে সময় ও খরচ যেমন বাঁচে, তেমনই উন্নয়নের কাজ কম বাধাপ্রাপ্ত হয়। এই যুক্তিতেই একসঙ্গে ভোট করাতে আগ্রহী মোদী।

সূত্রের খবর, এ নিয়ে তিনি বিরোধী দলগুলির সঙ্গে বসে আলোচনা করতে চান। তাঁদের মতামত জানতে চান। একই সঙ্গে কীভাবে এই ব্যবস্থা বলবত্ করা যায়, তা নিয়েও আলোচনা হবে বলে খবর। এছাড়া গান্ধীজির জন্মের দেড়শো বছর উদযাপন ও স্বাধীনতার ৭৫ বছর পালন নিয়ে আলোচনা হবে।

আরও পড়ুন: ডাক্তারদের নিরাপত্তা সুনিশ্চিত করতে গিয়ে সাধারণ মানুষদের অবহেলা বরদাস্ত নয়, শীর্ষ আদালতে ধাক্কা IMA-র

এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন বহরমপুরের সাংসদ অধীর চৌধুরীও। তিনি জানান, এদিনের বৈঠকে কংগ্রেসের লোকসভার দলনেতা নির্বাচন নিয়ে কোনও আলোচনা হয়নি।

.