বন্দেমাতরম ইসলাম বিরোধী, বিতর্কিত মন্তব্য সমাজবাদী পার্টির সাংসদের

সোমবারও জয় শ্রীরাম শোনা গিয়েছিল লোকসভায়।

Updated By: Jun 18, 2019, 04:32 PM IST
বন্দেমাতরম ইসলাম বিরোধী, বিতর্কিত মন্তব্য সমাজবাদী পার্টির সাংসদের

নিজস্ব প্রতিবেদন: বিতর্কিত মন্তব্য করলেন সমাজবাদী পার্টির সাংসদ শফিকুল রহমান বর্ক। উত্তর প্রদেশের সম্ভলের এই সাংসদের দাবি, “বন্দেমারতম ইসলাম বিরোধী।” তবে এই প্রথম নয়। এর আগেও একাধিক বিতর্কিত মন্তব্য করে খবরে এসেছেন অখিলেশ যাদবের দলের এই নেতা।

সোমবার থেকে সংসদের শুরু হয়েছে সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশন। শুরুতেই চলছে সাংসদদের শপথগ্রহণ। সোমবারের পর মঙ্গলবারও শপথ নিচ্ছেন সাংসদরা। এদিন শপথ নেন সমাজবাদী পার্টির ওই সাংসদ।

আরও পড়ুন: লোকসভায় কংগ্রেসের নেতা মনোনীত হলেন অধীররঞ্জন চৌধুরী

তিনি যখন শপথ নিচ্ছেন, তখন ট্রেজারি বেঞ্চ থেকে বন্দেমাতরম ধ্বনি দিতে দেখা যায় সাংসদদের। আর তাতেই ক্ষেপে যান শফিকুল রহমান বর্ক। শপথ নেওয়ার পর তিনি সাফ জানিয়েদেন বন্দেমাতরম নিয়ে নিজের মত। আর সেই মত জানাতে গিয়ে এই বিতর্কিত মন্তব্য করে বসেন তিনি।

এআইএমআইএমের নেতা তথা হায়দরাবাদের সাংসদ আসাদ্দুদিন ওয়াইসি যখন শপথ নিতে যান, তখনই সংসদে বন্দেমাতরম ও জয় শ্রীরাম ধ্বনি শোনা যায়।

আরও পড়ুন: মোদীর বৈঠকে যোগ দেওয়ার আগে কংগ্রেসের অন্দরে আলোচনা

প্রসঙ্গত, সোমবারও জয় শ্রীরাম শোনা গিয়েছিল লোকসভায়। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ কেন্দ্রীয় মন্ত্রিসভার অন্য সদস্যরা শপথ নেন। বাংলা থেকে এবার মোদীর মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন দুজন বিজেপি সাংসদ। সেই দুজনও সোমবার শপথ নেন। আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয় ও রায়গঞ্জের সাংসদ দেবশ্রী চৌধুরীর শপথগ্রহণের সময়ও জয় শ্রীরাম শোনা গিয়েছিল লোকসভায়।

সোমবার শুরু হওয়া সংসদের অধিবেশন শেষ হবে ২৬ জুলাই। লোকসভার অধিবেশন বসবে ৩০ দিন। রাজ্যসভার অধিবেশন বসবে ২৭ দিন। এবারের অধিবেশনে সদ্য জয়ী সাংসদদের শপথগ্রহণ, অধ্যক্ষের নির্বাচন, রাষ্ট্রপতির ভাষণের উপর ধন্যবাদ জ্ঞাপন ও বাজেট পেশ করা হবে।

আরও পড়ুন: রাজস্থানের ওম বিড়লাই হতে পারেন লোকসভার স্পিকার

মঙ্গলবার সাংসদদের শপথগ্রহণ শেষের পর বুধবার স্পিকার নির্বাচন করা হবে। বৃহস্পতিবার ভাষণ দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ৫ জুলাই বাজেট পেশ করা হবে।