লোকসভা ভোটের আগে মোদীর 3D প্রচারের পিছনে খরচ ৬১ কোটি টাকা

গত বছর লোকসভা ভোটের আগে প্রচারেই নিকটতম প্রতিদ্বন্ধী কংগ্রেসকে বলে বলে ১০ গোল দিয়েছিল বিজেপি। ফলপ্রাকশের পর দেখা যায় মোদী ঝড়ে খড়কুটোর মত উড়ে গেছে অনান্য সব বিরোধীরা। ভোটের আগে বিজেপির প্রচারে অন্যতম বৈশিষ্ট্য ছিল বিজেপির 3D হোলগ্রাফিক প্রচার। ৭০০টি ভার্চুয়াল সমাবেশে এই হাই-টেক প্রক্রিয়ায় 'মোদী বাণী' প্রচার করেছিল বিজেপি। এই প্রচারের জন্য শুধু লাইসেন্স বাবদ খরচ হয়েছিল ১০ কোটি টাকা।

Updated By: Jan 21, 2015, 12:10 PM IST
 লোকসভা ভোটের আগে মোদীর 3D প্রচারের পিছনে খরচ ৬১ কোটি টাকা

ওয়েব ডেস্ক: গত বছর লোকসভা ভোটের আগে প্রচারেই নিকটতম প্রতিদ্বন্ধী কংগ্রেসকে বলে বলে ১০ গোল দিয়েছিল বিজেপি। ফলপ্রাকশের পর দেখা যায় মোদী ঝড়ে খড়কুটোর মত উড়ে গেছে অনান্য সব বিরোধীরা। ভোটের আগে বিজেপির প্রচারে অন্যতম বৈশিষ্ট্য ছিল বিজেপির 3D হোলগ্রাফিক প্রচার। ৭০০টি ভার্চুয়াল সমাবেশে এই হাই-টেক প্রক্রিয়ায় 'মোদী বাণী' প্রচার করেছিল বিজেপি। এই প্রচারের জন্য শুধু লাইসেন্স বাবদ খরচ হয়েছিল ১০ কোটি টাকা।

নির্বাচনকমিশনের কাছে বিজেপি লোকসভার প্রচার বাবদ যে খরবার হিসাব দিয়েছে তাতে দেখা যাচ্ছে লাইসেন্স খরব বাদ দিয়ে মোদীর 3D ভার্চুয়াল প্রচারের জন্য খরচ হয়েছিল ৫১ কোটি ৩৫ লক্ষ টাকা।

এই ভার্চুয়াল সমাবেশ ছাড়াও মোদী ভোটের আগে মোট ৪৫০টি সমাবেশ করেছিলেন।

তবে এই প্রথম নয়, ২০১২ সালে গুজরাতে বিধানসভা নির্বাচনের আগেও মোদীর হোলোগ্রাফিক 3D ভাষণ তাঁর নাম গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে ঢুকিয়ে দিয়েছিল। রাজ্যের ২৫টি শহরে ৫৩টি জায়গায় এই হাই-টেক প্রচার চালিয়ে ছিলেন মোদী।  

এই হাইটেক প্রচার ছাড়াও লোকসভা নির্বাচনে প্রচারের জন্য ৪৮৭ কোটি টাকা খরচ করেচে বিজেপি। যার মধ্যে ৩০৪ কোটি টাকা গেছে বিজ্ঞাপন দিতে। এক জায়গা থেকে আর জায়গায় প্রচারে যেতে বিজেপির নির্বাচনী মুখের পিছনে খরচ হয়েছে ৭৮ কোটি টাকা।

বিভিন্ন সমাবেশে LED স্ক্রিন লাগিয়ে 'মোদী-উবাচ' জনতাকে শুনিয়েছে বিজেপি। তার জন্য খরচ পড়েছে ১৯ কোটি টাকা।

 

.