বদলে গেল রং! কাশ্মীরে গেরুয়ার বদলে সবুজে ভরসা বিজেপির

জম্মু-কাশ্মীরে পিপলস ডেমোক্রেটিক পার্টির পদাঙ্ক অনুসরণ করছে বিজেপি? 

Updated By: Apr 5, 2019, 12:03 PM IST
বদলে গেল রং! কাশ্মীরে গেরুয়ার বদলে সবুজে ভরসা বিজেপির

নিজস্ব প্রতিবেদন : চেনা গেরুয়া রং উধাও। তার বদলে এল সবুজ। কাশ্মীরের নির্বাচনী প্রচারে ভারতীয় জনতা পার্টি নিজেদের চেনা রঙে ভরসা রাখছে না। দলের থিঙ্কট্যাঙ্ক মনে করছে, উপত্যকায় সবজু বরং ভরসার রং। তাই গেরুয়ার বদলে সবুজে শান্তির প্রচার করতে চাইছে বিজেপি নেতৃত্ব। প্রথমদিকে বিজেপির এমন রং পরিবর্তনে চমকে উঠেছিলেন স্থানীয়রা। সারা দেশে গেরুয়া ঝড়ের মাঝে কাশ্মীরে কেন রং বদল! খবরের কাগজের ইস্তেহার থেকে শুরু করে রাস্তার ধারের প্ল্যাকার্ড, সর্বত্রই বিজেপির প্রচারে সবুজের ছোঁয়া।

আরও পড়ুন-  ‘এপি’ আসলে কংগ্রেস নেতা আহমেদ প্যাটেল, চপার দুর্নীতির চার্জশিটে দাবি ইডি-র

লোকসভা নির্বাচনে শ্রীনগর কেন্দ্র থেকে বিজেপির প্রার্থী খালিদ জাহাঙ্গির। অনেকটা মোদির স্লোগান নকল করেই প্রচার করছেন তিনি। মোদি হ্যায় তো মুমকিন হ্যায় স্লোগান কিছুটা বদলে তিনি করে ফেলেছেন- খালিদ হ্যায় তো সলিড হ্যায়। উর্দু ও ইংরাজিতে পোস্টার লিখে প্রচার সারছেন খালিদ। শ্রীনগরের বিস্তীর্ণ এলাকা ছেয়ে গিয়েছে বিজেপির সবুজ রঙের পোস্টারে। বিজেপির দলীয় পতাকার পদ্ম চিহ্ন অবশ্য সাদা রঙেরই রয়েছে। 

আরও পড়ুন-  সাধারণ মানুষদের তাক করে চলত গোলা-গুলি, পাক চৌকি গুঁড়িয়ে দিল ভারতীয় সেনা

জম্মু-কাশ্মীরে পিপলস ডেমোক্রেটিক পার্টির পদাঙ্ক অনুসরণ করছে বিজেপি? একটা সময় পিডিপির সবুজ রঙের পতাকায় ছেয়ে গিয়েছিল উপত্যকা। সবুজে শান্তি খুঁজেছিল উপত্যকাবাসী। তা হলে কি সেই পন্থা এবার অনুসরণ করছে নরেন্দ্র মোদীর দল! উপত্যকার বিজেপি নেতারা কিন্তু মানছেন না। কাশ্মীরে বিজেপির মুখপাত্র আলতাফ ঠাকুর বলছেন, ''আমরা আলাদা করে কোনও রঙে বিশ্বাস করি না। আমরা বিভাজনে বিশ্বাসী নই। সবজু রঙটা শান্তির। কাশ্মীরের মানুষ শান্তি খুঁজছে। সবুজ আর গেরুয়ার কোনও ফারাক নেই। রঙ দিয়ে মানুষকে আলাদা করার প্রচেষ্টা আমরা করি না।''