Lok Sabha Election 2024| Bihar: বিহারে আসন ভাগাভাগি হয়ে গেল বিজেপি-জেডিইউর, কে লড়বে কত আসনে?

Lok Sabha Election 2024| Bihar: লোকসভা নির্বাচন ২০২৪ সাত দফায় অনুষ্ঠিত হবে। ১৯ এপ্রিল শুক্রবার প্রথম দফার ভোট হবে ২১ রাজ্য। লোকসভা নির্বাচন ২০২৪ এর ফলাফল ৪ জুন ঘোষণা করা হবে। প্রথম দফায় ভোট ১৯ এপ্রিল হবে।

Updated By: Mar 18, 2024, 06:55 PM IST
Lok Sabha Election 2024| Bihar: বিহারে আসন ভাগাভাগি হয়ে গেল বিজেপি-জেডিইউর, কে লড়বে কত আসনে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিহারে বিগ ব্রাদার বিজেপির সঙ্গে আসন ভাগাভাগি করে ফেলল জেডিইউ। নীতীশ কুমারের রাজ্যে মোট ১৭ আসনে লড়াই করবে বিজেপি। অন্যদিকে জানতা দল ইউনাইটেড লড়বে ১৬ আসনে। রাম বিলাস পাসোয়ান চিরাগ পাসোয়ানের লো জনশক্তি পার্টি লড়বে ৫ আসনে। অন্যদিকে, হিন্দুস্থান আওয়াম মোর্চা ও আরএলএম পেয়েছে একটি করে আসন।

আরও পড়ুন- দাদুর উপহারে মাত্র ৪ মাস বয়সেই মিলিয়নেয়ার, চিনে নিন শিশুটিকে

এলজেপির ঘাঁটি বলে পরিচিত নওয়াদায় লডাই করবে বিজেপি। অন্যদিকে, সিওর আসনটি জেডিইউকে ছেড়ে দিয়েছে গেরুয়া শিবির। আগের বার কংগ্রেসের কাছে কিষেণগঞ্জ আসনটি হারিয়েছিল জেডিইউ। এবার সেই আসনে ফের তারা লড়াই করছে। জেডিইউয়ের মুখপাত্র সঞ্জয় ঝা-র দাবি রাজ্যে ৪০ আসনে জয়ী হবে এনডিএ। গত লোকসভা নির্বাচনেও অর্ধেক আসনে লডা়ই করেছিল বিজেপি। বাকী আসনগুলতে লড়াই করেছিল জেডিইউ। এলজেপি লড়াই করবে জামুই, হাজিপুর, খাগারিয়া, সমস্তিপুর ও বৈশালীতে।

উল্লেখ্য, আরজেডির হাত ছেড়ে ফের এনডিএতে ফিরেছেন নীতীশ কুমার। ২০১৯ সালে বিজেপি ও জেডিইউ লড়াই করেছিল ১৭টি করে আসনে। সেই লড়াইউ মোট ৩৯ আসনে জয়ী হয়েছিল এনডিএ। তবে ভোটের পর এনডিএ ছেড়ে আরজেডির সঙ্গে জোট বাঁধেন নীতীশ কুমার।  এবার বিহারে ভোট হচ্ছে ৬ দফায়।

প্রসঙ্গত, লোকসভা নির্বাচন ২০২৪ সাত দফায় অনুষ্ঠিত হবে। ১৯ এপ্রিল শুক্রবার প্রথম দফার ভোট হবে ২১ রাজ্য। লোকসভা নির্বাচন ২০২৪ এর ফলাফল ৪ জুন ঘোষণা করা হবে। প্রথম দফায় ভোট ১৯ এপ্রিল হবে। সাত দফায় মোট ৫৪৩টি নির্বাচনী এলাকা কভার করা হবে। দ্বিতীয় দফার নির্বাচন হবে ২৬ এপ্রিল। ৭ মে তৃতীয় দফার নির্বাচন হবে মোট ১২ রাজ্যে। চতুর্থ দফার নির্বাচন হবে ১৩ মে। পঞ্চম দফার নির্বাচন হবে ২০ মে। ষষ্ঠ দফার নির্বাচন হবে ২৫ মে। সপ্তম দফার নির্বাচন হবে ১ জুন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.