এবার যমুনার বুকে দিল্লি থেকে আগ্রা নৌকা ভ্রমণ

দিল্লি  থেকে আগ্রা যমুনা বক্ষে নৌকা ভ্রমণ!  নাহ  তাঁর জন্য মুঘল আমলে ফিরে যাবার প্রয়োজন নেই।  আজকের দিনেও তা সম্ভব হতে চলেছে।

Updated By: Dec 4, 2014, 09:54 AM IST
এবার যমুনার বুকে দিল্লি থেকে আগ্রা নৌকা ভ্রমণ

নয়া দিল্লি: দিল্লি  থেকে আগ্রা যমুনা বক্ষে নৌকা ভ্রমণ!  নাহ  তাঁর জন্য মুঘল আমলে ফিরে যাবার প্রয়োজন নেই।  আজকের দিনেও তা সম্ভব হতে চলেছে।

যমুনার সংস্কারের কাছে হাত দিচ্ছে কেন্দ্র সরকার।  নেদারল্যান্ডস সরকারের কাছে এই প্রকল্প নিয়ে সাহায্যও চেয়েছে  ভারত। যমুনা। ভারতের সংস্কৃতির সঙ্গে এনদীর নাড়ির টান।  রাধা কৃষ্ণের নৌকা বিহার  থেকে তাজ মহলের বিষাদ, সাক্ষী এই নদী। মথুরা, বৃন্দাবনের মতো তীর্থ স্থান থেকে  আগ্রা, দিল্লির মতো ঐতিহাসিক শহর গড়ে উঠেছে এই নদীর তীরেই।
দূষণের করাল গ্রাসে  যৌবন পেরিয়ে আজ বার্ধক্যে  যমুনা।  

এবার যমুনা নদীর সংস্কারের  উদ্যোগ নিচ্ছে কেন্দ্র। বুধবার  এই ঘোষণা করেছেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি।  প্রায় শুকিয়ে যাওয়া যমুনাকে উদ্ধার করতে  তৈরি করা হবে দুটি বাঁধ। যাতে সারা বছর কম করে পাঁচ মিটার জল থাকে নদীতে। মন্ত্রীর দাবি এই প্রকল্প বাস্তবায়িত হলে সারা বছর নৌ চলাচল করতে পারবে।  বিষয়টি নিয়ে ইতিমধ্যেই  নেদারল্যান্ডস সরকারের সঙ্গে কথা হয়েছে ভারতের।   নেদারল্যান্ডসের তরফে মিলেছে সাহায্যের প্রতিশ্রুতি। নদীর দুপার সাজানোর দায়িত্ব দেয়ওয়া হচ্ছে দিল্লি ডেভেলপমেন্ট অথরিটিকে। নিয়ন্ত্রণ করা হবে দূষণও।

 

.