Arunachal Pradesh: LAC-তে বোফর্স কামান মোতায়েন ভারতীয় সেনার

এটা লক্ষ্যনীয় যে চীন (China) তাওয়াংকে (Tawang) দক্ষিণ তিব্বতের (Tibet) একটি অংশ বলে দাবি করে, যা ভারত কয়েক দশক ধরে প্রতিনিয়ত অস্বীকার করে আসছে।

Updated By: Oct 21, 2021, 01:36 PM IST
Arunachal Pradesh: LAC-তে বোফর্স কামান মোতায়েন ভারতীয় সেনার

নিজস্ব প্রতিবেদন: চীনকে (China) মোকাবিলায় ভারতীয় সেনাবাহিনী অরুণাচল প্রদেশের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (LAC) পাশে একটি ফরওয়ার্ড এলাকায় বোফর্স (Bofors) কামান মোতায়েন করেছে।

অরুণাচল প্রদেশের (Arunachal Pradesh) তাওয়াং (Tawang) সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারত ও চীনের (China) সীমান্ত মিলনস্থল বম-লা-তে (Bum-La) প্রতিরক্ষা সরঞ্জাম মোতায়েন করা হয়েছে।

এটা লক্ষ্যনীয় যে চীন (China) তাওয়াংকে (Tawang) দক্ষিণ তিব্বতের (Tibet) একটি অংশ বলে দাবি করে, যা ভারত কয়েক দশক ধরে প্রতিনিয়ত অস্বীকার করে আসছে। যদিও চীন (China) ক্রমাগত LAC-র কাছে তার সেনা বাড়িয়ে চলেছে, ভারতও যে কোনও বিপদের মোকাবিলায় পূর্ণ প্রস্তুতি নিয়ে এগিয়ে এসেছে। এরই মাঝে বোফর্স (Bofors) এন্টি-এয়ারক্রাফট কামান মোতায়েনের মাধ্যমে, ভারতীয় সেনাবাহিনী আগ্রাসনের বিরুদ্ধে তার ঢাল তৈরি করেছে। 

আরও পড়ুন: Covid 19: ইতিহাসের সাক্ষী ভারত, ১০০ কোটি ভ্যাকসিন ডোজ সম্পূর্ণ দেশে 

এই কামানটি দেশীয় প্রযুক্তিতে উন্নত করা হয়েছে। এটিকে নিচু উচ্চতায় ওড়ে এমন বিমানের বিরুদ্ধে একটি শক্তিশালী অস্ত্র ব্যবস্থা হিসাবে উন্নত করা হয়েছে, যার মধ্যে রয়েছে-মানবহীন বিমানবাহী যানবাহন (UAVs), মানহীন যুদ্ধবিমান, আক্রমণকারী হেলিকপ্টার এবং আধুনিক বিমান। লাদাখ (Ladakh), সিকিম (Sikkim), অরুণাচল প্রদেশে (Arunachal Pradesh) চীনের (China) ভৌগোলিক অবস্থানের কারনে, ভারতকে অতিরিক্ত চাপে ফেলেছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)