Covid 19: ইতিহাসের সাক্ষী ভারত, ১০০ কোটি ভ্যাকসিন ডোজ সম্পূর্ণ দেশে

এই মাইলস্টোন উপলক্ষে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য দিল্লির রাম মনোহর লোহিয়া হাসপাতালে পৌঁছান।

Updated By: Oct 21, 2021, 12:23 PM IST
Covid 19: ইতিহাসের সাক্ষী ভারত, ১০০ কোটি ভ্যাকসিন ডোজ সম্পূর্ণ দেশে

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার ডাক্তার, নার্স এবং সমস্ত কোভিড -১৯ ফ্রন্টলাইন কর্মীদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেছেন কারণ ভারত করোনাভাইরাস মহামারিকে পরাজিত করার জাতীয় প্রচেষ্টার অংশ হিসাবে ১০০ কোটি টিকাকরণের কৃতিত্ব অর্জন করেছে।

প্রধানমন্ত্রী মোদির টুইটার হ্যান্ডেল থেকে একটি টুইটে বলা হয়েছে "ভারত ইতিহাস রচনা করেছে। আমরা ভারতীয় বিজ্ঞান, উদ্যোগ এবং ১৩০ কোটি ভারতীয়দের সম্মিলিত চেতনার বিজয় প্রত্যক্ষ করছি। ১০০ কোটি টিকাকরণ অতিক্রম করায় ভারতকে অভিনন্দন। আমাদের ডাক্তার, নার্স এবং যারা এই কৃতিত্ব অর্জনের জন্য কাজ করেছেন তাদের প্রতি কৃতজ্ঞ"।

এই মাইলস্টোন উপলক্ষে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য দিল্লির রাম মনোহর লোহিয়া হাসপাতালে পৌঁছান। প্রধানমন্ত্রী এবং স্বাস্থ্যমন্ত্রী সেখানে ডাক্তার এবং নার্সিং স্টাফদের সাথে কথা বলেন এবং ভারতের জনগণকে কোভিড টিকা দেওয়ার প্রচেষ্টার জন্য ফ্রন্টলাইন কর্মীদের ধন্যবাদ জানান। 

 

দেশ একটি বিশাল উৎসবের সাক্ষী হতে চলেছে এবং যখন ভারত ১০০ কোটি ডোজের লক্ষ্য অর্জন করবে তখন বিমান, জাহাজ, মহানগর এবং রেলওয়ে স্টেশনে তার ঘোষণা করা হবে। উদযাপনের অংশ হিসেবে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য ১০০ কোটি কোভিড -১৯ ভ্যাকসিন ডোজ পরিচালনার মাইলফলক উদযাপনের জন্য একটি গান এবং একটি অডিও-ভিজ্যুয়াল চলচ্চিত্র প্রকাশ করবেন। 

শনিবার দেশের টিকা সংগীত চালু করেছে কেন্দ্র। প্রখ্যাত গায়ক এবং পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত কৈলাশ খেরের গাওয়া অডিও-ভিজ্যুয়াল গানটি নয়াদিল্লির শাস্ত্রী ভবনে উদ্বোধন করা হয়।

কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী এবং মনসুখ মান্ডব্য গানটি চালু করেন। ইউনিয়ন সেক্রেটারি রামেশ্বর তেলি, পিএনজি তরুণ কাপুর, মন্ত্রকের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। গানটি তৈরী করেছে অয়েল অ্যান্ড গ্যাস পিএসইউ। 

আরও পড়ুন: Uttarpradesh: প্রিয়াঙ্কার সঙ্গে সেলফি তোলায় মহিলা পুলিসকর্মীদের নোটিস, 'আমাকেই শাস্তি দিন,' পাল্টা ট্যুইট নেত্রীর 

একটি যুগান্তকারী সাফল্যে, ভারতের মোট কোভিড -১৯ ভ্যাকসিনেশন কভারেজ ১০০ কোটি ডোজ অতিক্রম করেছে। কোভিন পোর্টাল অনুযায়ী বৃহস্পতিবার সকাল ৯.৪৭ মিনিটে যোগ্য সুবিধাভোগীদের মোট ১০০ কোটি ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে।

ভারতের কোভিড -১৯ ভ্যাকসিনেশন অভিযান ১৬ জানুয়ারি, ২০২১-এ শুরু হয়েছিল। প্রাথমিকভাবে, টিকাটি শুধুমাত্র স্বাস্থ্যকর্মীদের (এইচসিডব্লিউ) জন্য চালু হয়েছিল। 2 ফেব্রুয়ারি থেকে, ফ্রন্টলাইন কর্মীদের টিকা দেওয়া শুরু হয়।

 

এর মধ্যে ছিল রাজ্য ও কেন্দ্রীয় পুলিশের কর্মী, সশস্ত্র বাহিনীর কর্মী, হোম গার্ড, বেসামরিক প্রতিরক্ষা ও দুর্যোগ ব্যবস্থাপনা স্বেচ্ছাসেবক, পৌরকর্মী, কারাগারের কর্মী, পিআরআই কর্মী এবং রাজস্ব কর্মী যারা নিয়ন্ত্রণ ও নজরদারির সঙ্গে জড়িত, রেলওয়ে সুরক্ষা বাহিনী এবং নির্বাচনী কর্মীরা।

টিকা অভিযানটি ১ মার্চ থেকে সম্প্রসারিত করা হয়েছিল যাতে ৬০ বছরের বেশি বয়সী এবং ৪৫ বছরের বেশি বয়সী ব্যক্তিরা যাদের ২০টি সংক্রামক রোগের মধ্যে কোনটি রয়েছে তারা এই তিকা পেতে পারেন। এটি ১ এপ্রিল থেকে ৪৫ বছরের বেশি বয়সী সকল মানুষের জন্য আরও প্রসারিত করা হয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)