Booster Dose: ঊর্ধ্বমুখী অতিমারি-গ্রাফ, আজ থেকে দেশজুড়ে শুরু 'বুস্টার ডোজ'

রাজ্যে কতজন পাবেন 'বুস্টার ডোজ'? জানুন

Updated By: Jan 10, 2022, 07:54 AM IST
Booster Dose: ঊর্ধ্বমুখী অতিমারি-গ্রাফ, আজ থেকে দেশজুড়ে শুরু 'বুস্টার ডোজ'

নিজস্ব প্রতিবেদন: দেশে ঊর্ধ্বমুখী করোনা গ্রাফ। পাল্লা দিয়ে রবিবার পশ্চিমবঙ্গে সংক্রমণের সর্বকালীন রেকর্ড তৈরি হয়েছে। দৈনিক আক্রান্তের সংখ্যা প্রথম ও দ্বিতীয় ঢেউকেও ছাপিয়ে গিয়েছে। ২৪ ঘণ্টায় রাজ্যে ২৪ হাজার আক্রান্তের গণ্ডি টপকে গিয়েছে। পরিস্থিতি যথেষ্ট ভয়াবহ। এই অবস্থায় সোমবার থেকে দেশজুড়ে শুরু হতে চলেছে 'প্রিকশন ডোজ' (Precaution Dose) বা 'বুস্টার ডোজ' (Booster Dose)।

বড়দিনে দেশবাসীকে বড় উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। স্বাস্থ্যকর্মী, প্রথমসারির করোনা যোদ্ধা এবং ষাটোর্ধ্ব ব্যক্তিদের এই 'প্রিকশন ডোজ' বা 'বুস্টার ডোজ' দেওয়ার কথা ঘোষণা করেছেন তিনি। ওই ডোজ নিতে গেলে কী কী করতে হবে? ইতিমধ্যে এই সংক্রান্ত নয়া নির্দেশিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। 

'বুস্টার ডোজ'-এর নয়া নির্দেশিকা স্বাস্থ্য মন্ত্রকের

-'বুস্টার ডোজ' বা 'প্রিকশনারি ডোজ' নিতে পুনরায় রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই
-সরাসরি টিকাকরণ কেন্দ্রে গেলেই মিলবে 'বুস্টার ডোজ'
-ভ্যাকসিনের দুটো ডোজ নেওয়া থাকলেই মিলবে  অ্য়াপয়েন্টমেন্ট
- ৮ জানুয়ারি সন্ধ্যে থেকে শুরু হয় অ্য়াপয়েন্টমেন্ট   
- ষাটোর্ধ্ব ব্যক্তি এবং প্রথম সারির করোনা যোদ্ধাদের দেওয়া হবে 'বুস্টার ডোজ' বা 'প্রিকশনারি ডোজ'

আগেই জানান হয়েছে, করোনা টিকার দুটো ডোজ নেওয়া থাকলে, তার ৯ মাস নেওয়া যাবে এই বুস্টার ডোজ। কেউ করোনা আক্রান্ত হলে রোগমুক্তির ৩ মাস না পার হওয়া পর্যন্ত তাঁরা প্রিকশনারি ডোজ পাবেন না। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানিয়েছেন, 'প্রিকশন ডোজ' বা 'বুস্টার ডোজ'-এর জন্য যোগ্য ১ মানুষষের কাছে এসএমএস পৌঁছে গিয়েছে। 

জানা গিয়েছে, পশ্চিমবঙ্গে সাড়ে ৭ লক্ষ স্বাস্থ্যকর্মী, সাড়ে ১০ লক্ষ ফ্রন্টলাইন ওয়ার্কার এবং ২২ লক্ষ কোমর্বিডিটি থাকা ষাটোর্ধ্ব ব্যক্তি এই 'প্রিকশন ডোজ' (Precaution Dose) বা 'বুস্টার ডোজ' (Booster Dose) পাবেন।    

আরও পড়ুন: যোগ্য ব্যক্তিদের 'সতর্কতামূলক' টিকাকরণ শুরু ১০ জানুয়ারি, জানাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক

আরও পড়ুন: Fatima Sheikh: নারীর শিক্ষা ও ক্ষমতায়নের জন্য লড়াই করেছিলেন ফতিমা; শ্রদ্ধা গুগলের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.