যোগ্য ব্যক্তিদের 'সতর্কতামূলক' টিকাকরণ শুরু ১০ জানুয়ারি, জানাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক

নতুন করে নাম নথিভুক্ত করার প্রয়োজন নেই, শনিবার থেকে সরাসরি পাওয়া যাবে অ্যাপয়েন্টমেন্ট

Updated By: Jan 9, 2022, 08:56 AM IST
যোগ্য ব্যক্তিদের 'সতর্কতামূলক' টিকাকরণ শুরু  ১০ জানুয়ারি, জানাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক

নিজস্ব প্রতিবেদন: ১০ জানুয়ারী থেকে ভারতে শুরু হতে চলেছে টিকার তৃতীয় ডোজ। স্বাস্থ্যকর্মী, ফ্রন্টলাইন কর্মী এবং ৬০ বছরের বেশি বয়সী রোগীদের জন্য COVID-19 ভ্যাকসিনের সতর্কতামূলক ডোজ শুরু হবে ওইদিন।

শনিবার সন্ধ্যা থেকে CoWIN পোর্টালে স্বাস্থ্যকর্মী, ফ্রন্টলাইন কর্মী এবং ৬০ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের জন্য COVID-19 ভ্যাকসিনের 'সতর্কতামূলক ডোজ'-এর জন্য নাম নথিভুক্ত করার কাজ শুরু হয়েছে। 

অতিরিক্ত সচিব এবং মিশন ডিরেক্টর, ন্যাশনাল হেলথ মিশন (NHM), বিকাশ শীল (Vikas Sheel) শনিবার একটি টুইটে বলেছেন, "HCWs/FLWs এবং নাগরিকদের (৬০+) সতর্কতামূলক ডোজের জন্য অনলাইন অ্যাপয়েন্টমেন্টের ব্যবস্থা এখন Co-WIN-এ লাইভ। অ্যাপয়েন্টমেন্ট বুক করার জন্য, দয়া করে http://cowin.Gov.In দেখুন।"

সতর্কতামূলক ডোজ গ্রহণকারীদের নতুন করে নাম নথিভুক্ত করার প্রয়োজন নেই এবং তারা শনিবার থেকে সরাসরি অ্যাপয়েন্টমেন্ট নিতে অথবা সরাসরি স্বাস্থ্যকেন্দ্রে আসতে পারবেন বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

আরও পড়ুন: Indian Army: প্রবল ঝড়ের গর্জন, হাটু সমানে তুষারে দাঁড়িয়ে অতন্দ্র প্রহরায় সেনা জওয়ান, ভাইরাল Video

বিভিন্ন রোগে আক্রান্ত ৬০ বছর বা তার বেশি বয়সী সমস্ত মানুষ সতর্কতা ডোজ নেওয়ার আগে তাদেরকে ডাক্তারের কাছ থেকে কোনও শংসাপত্র জমা দেওয়ার প্রয়োজন হবে না। কেন্দ্র, সম্প্রতি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে জানিয়েছে এই কথা।

এই ধরনের ব্যক্তিদের সতর্কতা ডোজ বা করোনভাইরাস ভ্যাকসিনের তৃতীয় ডোজ নেওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে তাদের ডাক্তারের পরামর্শ নেওয়ার কথা বলা হচ্ছে।

রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে একটি চিঠিতে, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ (Rajesh Bhushan) বলেছেন যে নির্বাচনী দায়িত্বে নিয়োজিত কর্মীদেরও FLW বিভাগে অন্তর্ভুক্ত করা হবে।

মন্ত্রকের জান্রি করা নির্দেশ অনুসারে, কো-উইন সিস্টেমে রেকর্ড থাকা দ্বিতীয় ডোজের তারিখের উপর ভিত্তি করে সতর্কতা ডোজের জন্য সুবিধাভোগীদের যোগ্যতা নির্ধারিত হবে (দ্বিতীয় ডোজ দেওয়ার তারিখ থেকে ৯ মাস অর্থাৎ ৩৯ সপ্তাহের মধ্যে)।

CoWIN-র মাধ্যমে সতর্কতা ডোজের জন্য যোগ্য সকলকে বার্তা পাঠানো হবে এবং ডোজটি ডিজিটাল টিকা শংসাপত্রে প্রতিফলিত হবে।

শনিবার টিকার প্রথম ডোজ ২ কোটিরও বেশি (২,২৭,৩৩,১৫৪) ১৫-১৮ বছর বয়সী কিশোর-কিশোরীদেরকে দেওয়া হয়েছে। এরফলে মোট ডোজ পেলেন ১৫১.৪৭ কোটির বেশি।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.