সমর্থনের প্রতিশ্রুতি বহেনজির, রাজ্যসভাতেও স্বস্তিতে এফডিআই

গতকাল ওয়াকআউট করে লোকসভায় সরকারের প্রতি আনুগত্য প্রকাশ করেছিলেন। আজ রাজ্যসভায় দাঁড়িয়ে খুচরো বিতর্কের ভোটাভুটিতে সরকারকে সরাসরি সমর্থনের করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। অন্যদিকে, রাজ্যসভাতেও ভোটদানে বিরত থাকবে সপা। আজ দলের পক্ষ থেকে একথা জানিয়েছেন সাংসদ নরেশ আগরওয়াল। আজ রাজ্যসভায় মায়াবতী বলেন খুচরো ব্যবসায় বিদেশী বিনিয়োগ সমর্থন না করলেও এই মুহূর্তে সরকারের পাশেই থাকবে বিএসপি। সপার ৯ সাংসদ সহ অনুপস্থিত থাকবেন ইডেনে খেলতে আসা মনোনীত সাংসদ সচিন তেন্ডুলকরও। ফলে ম্যাজিক ফিগার ১২৩ থেকে কমে দাঁড়াবে ১১৭। বসপার ১৫ সাংসদের সমর্থন পেলে ইউপিএ-র পক্ষে মোট ভোট দাঁড়াবে ১১৯।

Updated By: Dec 6, 2012, 04:56 PM IST

গতকাল ওয়াকআউট করে লোকসভায় সরকারের প্রতি আনুগত্য প্রকাশ করেছিলেন। আজ রাজ্যসভায় দাঁড়িয়ে খুচরো বিতর্কের ভোটাভুটিতে সরকারকে সরাসরি সমর্থনের করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। অন্যদিকে, রাজ্যসভাতেও ভোটদানে বিরত থাকবে সপা। আজ দলের পক্ষ থেকে একথা জানিয়েছেন সাংসদ রামগোপাল যাদব।
আজ রাজ্যসভায় মায়াবতী বলেন খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগ সমর্থন না করলেও এই মুহূর্তে সরকারের পাশেই থাকবে বিএসপি।
সপার ৯ সাংসদ সহ অনুপস্থিত থাকবেন ইডেনে খেলতে আসা মনোনীত সাংসদ সচিন তেন্ডুলকরও। ফলে ম্যাজিক ফিগার ১২৩ থেকে কমে দাঁড়াবে ১১৭। বসপার ১৫ সাংসদের সমর্থন পেলে ইউপিএ-র পক্ষে মোট ভোট দাঁড়াবে ১১৯।
আজ রাজ্যসভায় বিতর্কে অংশ নেন বিজেপি সাংসদ অরুণ জেঠলি, সিপিআইএম সাংসদ সীতারাম ইয়েচুরি।
গতকালই লোকসভায় বিরোধী দলনেত্রী সুষমা স্বরাজের আনা এফডিআই বিরোধী প্রস্তাব খারিজ হয়ে যায়। সরকারের পক্ষে ভোট ২৫৩টি ভোট পড়ে, বিপক্ষে ২১৮। এই পরিণতির ইঙ্গিত ছিল আগেই। কংগ্রেসকে অক্সিজেন যোগাতে এফডিআই এর ভোটাভুটি থেকে শেষমুহূর্তে ওয়াক আউট করে বহুজন সামাজবাদী পার্টি। সংসদ থেকে বেরিয়ে আসেন সমাজবাদী পার্টির নেতারাও। ভোটগ্রহণ পর্ব শুরু হওয়ার ঠিক আগে বিএসপি ও এসপি নেতারা একে একে ওয়াক আউট করেন। সরকারকে ম্যাজিক ফিগারে পৌঁছতে দিতেই এই দুই সহযোগী দল ওয়াক আউট করে বলে মনে করছে রাজনৈতিক মহল।