BUDGET 2019: ক্ষমতায়নের লক্ষ্যে ১ লাখ করে ঋণ, 'নারী তু নারায়ণী' স্লোগান নির্মলার

প্রতিটি স্বনির্ভর গোষ্ঠী থেকে একজন করে মহিলা মুদ্রা যোজনার আওতায় ১ লাখ টাকা করে ঋণ পাবেন।

Updated By: Jul 5, 2019, 03:18 PM IST
BUDGET 2019: ক্ষমতায়নের লক্ষ্যে ১ লাখ করে ঋণ, 'নারী তু নারায়ণী' স্লোগান নির্মলার

নিজস্ব প্রতিবেদন: নারীশক্তির উন্নয়ন ছাড়া দেশের অগ্রগতি সম্ভব নয়। তাই দেশের উন্নতির জন্য চাই নারীর শক্তিবৃদ্ধি। স্বামী রামকৃষ্ণনন্দকে লেখা বিবেকানন্দের চিঠি উদ্ধৃত করে বাজেটে 'নারী তু নারায়ণী'-র কথা বলেন দেশের প্রথম পূর্ণ সময়ের মহিলা অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

বাজেট বক্তব্য পেশ করতে গিয়ে সীতারমণ বলেন, "ভারতের মহিলারা এককথায় 'নারী তু নারায়ণী'। এই সরকার মনে করে মহিলাদের অধিক মাত্রায় অংশগ্রহণ ছাড়া, দেশ এগোতে পারে না। মহিলাদের কল্যাণে তাই একগুচ্ছ পদক্ষেপ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।"

মহিলারা শুধু আর 'নারী' নন, তাঁদের 'নারায়ণী' অর্থাত্ দেশের অর্থনৈতিক উন্নতিতে নেতৃত্ব প্রদানকারী হিসেবে উল্লেখ করা হয় বাজেটে। সীতারমন বলেন, "মহিলা উদ্যোগপতিদের স্বাগত জানাতে মহিলা স্বনির্ভর গোষ্ঠী সুদ ভর্তুকি প্রকল্প (Women Self Help Group Interest Subvention Programme) ভারতের প্রত্যেক জেলায় জেলায় ছড়িয়ে দেওয়া হবে।"

আরও পড়ুন, 'কেউ চোর হলে তার গোটা জাতই কি চোর?', বিধানসভায় মাদ্রাসা বিতর্কে মুখ খুললেন মমতা

ঘোষণা করেন, প্রতিটি স্বনির্ভর গোষ্ঠী থেকে একজন করে মহিলা মুদ্রা যোজনার আওতায় ১ লাখ টাকা করে ঋণ পাবেন। এদিন বাজেট বক্তব্য পেশের সময় নারীর ক্ষমতায়নের সঙ্গে পাখির উড়ান ক্ষমতাকে তুলনা টানেন নির্মলা সীতারমণ। বলেন, "একটি ডানা নিয়ে কোনও পাখি-ই উড়তে পারে না।" মহিলাদের নেতৃত্বদান প্রসঙ্গে এবার লোকসভায় ৭৮ জন মহিলা সাংসদের উপস্থিতির কথাও উল্লেখ করেন তিনি।

.