Budget 2021: বাংলা-সহ ৪টি রাজ্যে ভোটের লক্ষ্যে আলাদা করে কোটি কোটি টাকা বরাদ্দ?

একুশে বাংলা বিজেপির পাখির চোখ। বরাদ্দ ২৫,০০০ কোটি টাকা। 

Updated By: Feb 1, 2021, 08:30 PM IST
Budget 2021: বাংলা-সহ ৪টি রাজ্যে ভোটের লক্ষ্যে আলাদা করে কোটি কোটি টাকা বরাদ্দ?
প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: ভোট মাথায় রেখে পশ্চিমবঙ্গ-সহ তামিলনাড়ু, কেরল ও অসমে পরিকাঠামোয় বড় ঘোষণা করলেন নির্মলা সীতারামন। তালিকা শুরু হল তামিলনাড়ু ও কেরল দিয়ে। উল্লেখ্য, দু'টি রাজ্যে বিজেপির উপস্থিতি নগণ্য। 

তামিলনাড়ুতে (Tamil Nadu) এআইএডিএমকে-র সঙ্গে গাঁটছড়া রয়েছে বিজেপির (BJP)। প্রথমবার সে রাজ্যে জয়ললিতাকে ছাড়া নির্বাচনে নামতে চলেছে এআইএডিএমকে। তাদের বিরুদ্ধে কংগ্রেস-ডিএমকে জোট। ওই রাজ্যের জন্যে ১.০৩ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। 

কেরলে (Kerala) সড়ক নির্মাণের জন্যে ৬৫,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ২০১৬ সালে সে রাজ্যে প্রথম আসন জিতেছিল বিজেপি। প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী ও রাজাগোপাল জিতেছিলেন তিরুঅনন্তপুরমের নেমম বিধানসভা কেন্দ্রে। 

তিন বছরের সড়ক নির্মাণ প্রকল্পে অসমকে (Assam) দেওয়া হয়েছে ৩৪,০০০ কোটি। ২০১৬ সালে প্রথম ওই রাজ্যে ক্ষমতায় এসেছিল বিজেপি। 

একুশে বাংলা (West Bengal) বিজেপির পাখির চোখ। বাংলা জয়ে কোমর বেঁধে নেমে পড়েছে বিজেপি (BJP)। বাজেটেও (Budget 2021) বাংলার জন্য কিছু বরাদ্দ থাকতে পারে বলে জল্পনা ছিলই। পশ্চিমবঙ্গে ৬৯৫ কিলোমিটার সড়ক তৈরির জন্য বরাদ্দ হয়েছে ২৫,০০০ কোটি টাকা। এর পাশাপাশি বিশেষ সামাজিক উন্নয়ন প্রকল্পে বরাদ্দ ১০০০ কোটি। স্বাভাবিকভাবে পাল্টা পরিসংখ্যান দিয়ে কেন্দ্রকে বিঁধেছেন তৃণমূলের জাতীয় মুখপাত্র ডেরেক ও'ব্রায়েন। তাঁর দাবি,'পশ্চিমবঙ্গ কাল কাজ সেরে ফেলে। আজ শুধুমাত্র শুকনো ঘোষণা করে কেন্দ্র।'                

কেন্দ্রের এমন ঘোষণায় প্রত্যাশিতভাবে খুশি নয় বিরোধীরা। শিবসেনার রাজ্যসভার সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদীর কথায়,'গুরুত্বপূর্ণ পরিকাঠামো ক্ষেত্রগুলিতে খরচ ছেঁটে ভোটমুখী রাজ্যগুলিতে বরাদ্দ করেছে কেন্দ্র।'   

আরও পড়ুন- কোটি কোটি টাকার চুরি ডাকাতি করেছে, প্লেনে নিয়ে যাচ্ছে: Mamata; এড়ালেন Rajib

.