Budget 2024: বাজেটে বিহার বোনানজা নির্মলার, অন্ধ্রের রাজধানী অমরাবতীর জন্যও হাত উপুড়!

Budget announcement 2024: এনডিএ-র দুই বড় শরিকের রাজ্যকে স্পেশাল প্যাকেজ। ঢালাও ঘোষণা। বিহারকে ২৬ হাজার কোটি। অন্ধ্রকে রাজধানী অমরাবতী তৈরিতে ১৫ হাজার কোটি টাকার প্যাকেজ। স্বাধীন ভারতে প্রথম অর্থমন্ত্রী হিসেবে লাগাতার সপ্তমবারের জন্যে বাজেট পেশ করেন নির্মলা। 

Updated By: Jul 23, 2024, 01:16 PM IST
Budget 2024: বাজেটে বিহার বোনানজা নির্মলার, অন্ধ্রের রাজধানী অমরাবতীর জন্যও হাত উপুড়!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এনডিএ শরিক নীতিশের রাজ্যেক পরপর প্যাকেজ। বন্যা নিয়ন্ত্রণে সাড়ে এগারো হাজার কোটি টাকা। কোশি নদীর বন্যা নিয়ন্ত্রণে বিশেষ সাহায্য। ব্রিজ, বিমানবন্দর, শিক্ষাপ্রতিষ্ঠানে ঢালাও বরাদ্দ। এদিকে বাজেটে রাজ্যের প্রাপ্তি কার্যত শূন্য। ভাগ্যে জুটল একটি মাত্র বাণিজ্য করিডর। কলকাতা-অমৃতসর স্পেশাল ইন্ডাস্ট্রিয়াল করিডরের ঘোষণা। 

আরও পড়ুন, Budget 2024: ভাড়ায় ছাড়, উন্নত পরিষেবা! মোদীর সরকারের তৃতীয় বাজেটে নজরে রেল....

এন চন্দ্রবাবু নাইডুর টিডিপি এবং নীতীশ কুমারের জেডিইউ তৃতীয়বারের মতো ক্ষমতায় ফিরে আসতে বিজেপিকে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে সহায়তা করার এক মাস পরে, মোদী 3.0-এর বাজেট ২০২৪-এ তার বন্ধুদের পাশে দাঁড়ালেন। এই দুই রাজ্যের জন্য বাজেটে কল্পতরু মোদী। বিহার এবং অন্ধ্র প্রদেশের জন্য উন্নয়নমূলক প্রকল্পের বন্যা বইয়ে দিয়েছেন নির্মলা। ২৪ সালের বাজেটে বিহারে নতুন বিমানবন্দর, মেডিকেল কলেজ, হাইওয়ে এবং অন্ধ্রপ্রদেশের জন্য বিশেষ আর্থিক সহায়তা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী।

বিহারে সড়ক যোগাযোগ বাড়ানোর লক্ষ্যে সরকার পাটনা এবং পূর্ণিয়া এবং বক্সার এবং ভাগলপুর এবং বোধগয়া, রাজগীর, বৈশালী এবং দরবাঙ্গাকে সংযোগকারী আরেকটি এক্সপ্রেসওয়ে বিকাশের পরিকল্পনা ঘোষণা করেছে। সরকার এই উদ্দেশ্যে ২৬০০ কোটি টাকা বরাদ্দ করেছে। এছাড়াও, রাজ্য বক্সার জেলার গঙ্গার উপর একটি দ্বি লেনের সেতুও পাবে। অর্থমন্ত্রী ভাগলপুরের পিরপাইন্টিতে ২৪০০মেগাওয়াট পাওয়ার প্ল্যান্টেরও ঘোষণা করেছেন।

কেন্দ্র, বিহারের গয়া এবং রাজগীরে মন্দিরের করিডোর তৈরি করার পরিকল্পনার রূপরেখাও দিয়েছে পর্যটনের প্রচারের জন্য। রাজ্যকে রক্ষা করার জন্য ১১৫০০ কোটি টাকার আর্থিক সহায়তায় বন্যা নিয়ন্ত্রণ কাঠামোর প্রতিশ্রুতি দিয়েছে। বিষ্ণুপাদ মন্দির, নালন্দা বিশ্ববিদ্যালয়, রাজগির-সহ বিহারের একাধিক এলাকার উন্নয়ন। কাশী বিশ্বনাথ মন্দিরের আদলে বিষ্ণুপাদ মন্দির করিডর। নতুন করে পর্যটনস্থল হিসাবে গড়ে তোলা হবে নালন্দা। ওড়িশার একাধিক মন্দিরকে পর্যটনস্থল হিসাবে উন্নয়ন। অন্ধ্রপ্রদেশের রাজধানী অমরাবতীর উন্নয়নের জন্য ১৫০০০ কোটি টাকার তহবিলও ঘোষণা করেছে। 

প্রসঙ্গত, টানা সপ্তমবারের জন্য আজ সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এর আগে মোরারজি দেশাই টানা ৬টি বাজেট পেশ করেছিলেন ভারতের অর্থমন্ত্রী হিসেবে। এদিকে তৃতীয় মোদী সরকারের এটাই হতে চলেছে প্রথম পূর্ণাঙ্গ বাজেট। এই আবহে অধিবেশনের শুরুতেই প্রধনমন্ত্রী মোদী দাবি ছিল, এই বাজেট তৈরি হয়েছে ২০৪৭ সালকে মাথায় রেখে। এদিকে ২০২৪-২৫ অর্থবর্ষে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৬.৫ থেকে ৭ শতাংশ থাকতে পারে বলে জানানো হয়েছে অর্থনৈতিক সমীক্ষা রিপোর্টে।

আরও পড়ুন, Budget 2024 live in Bengali:মধ্যবিত্তদের জন্য সুখবর, বাজেটে করকাঠামো নিয়ে বড় ঘোষণা নির্মলার!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.