Budget 2024: ভাড়ায় ছাড়, উন্নত পরিষেবা! মোদীর সরকারের তৃতীয় বাজেটে নজরে রেল....

Railway budget 2024: বাজেটে নানা প্রত্যাশার মধ্যে একটা দিকে সাধারণ মানুষের বিশেষ নজর থাকে। আর তা হল রেল। একসময় রেলের জন্য আলাদা বাজেট পেশ করা হত। পরে সেই নিয়ম বদলে যায়।

Updated By: Jul 22, 2024, 08:06 PM IST
Budget 2024: ভাড়ায় ছাড়, উন্নত পরিষেবা! মোদীর সরকারের তৃতীয় বাজেটে নজরে রেল....
নিজস্ব ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুুরো: রাত পোহালেই বাজেট। দেশ দীর্ঘ সময় ধরে সুস্থিত ও সংহত একটি সরকার পেয়েছে। তাই সেই সরকারের থেকে প্রত্যাশাও অনেক বেশি সাধারণ মানুষের। আর এই বাজেটে নানা প্রত্যাশার মধ্যে একটা দিকে সাধারণ মানুষের বিশেষ নজর থাকে। আর তা হল রেল। একসময় রেলের জন্য আলাদা বাজেট পেশ করা হত। পরে সেই নিয়ম বদলে যায়। বর্তমানে একটিই সাধারণ বাজেট পেশ করা হয়, তবে তার মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ জায়গা পায় রেল বাজেট। 

আরও পড়ুন, Budget 2024: কবে, কখন বাজেটপেশ? কী প্রত্যাশা নিয়ে সারা দেশ তাকিয়ে অর্থমন্ত্রীর দিকে? বড় বদল আসছে...

যেহেতু ভারত আগামী তিন বছরে প্রায় ৪২ লক্ষ কোটি ডলারের জিডিপি-সহ তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হওয়ার লক্ষ্যে রয়েছে। তাই রেলওয়ে বাজেটে 2024-25 অবকাঠামো উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে। মূল প্রত্যাশার মধ্যে উল্লেখযোগ্য বাজেট বরাদ্দ, উচ্চ-গতির রেল প্রকল্প, নিরাপত্তা আপগ্রেড, পরিবেশগত স্থায়িত্ব, ডিজিটাল রূপান্তর এবং রেলওয়ে স্টেশন ও কোচের আধুনিকায়ন অন্তর্ভুক্তি। 

রেলওয়ে নেটওয়ার্ক সম্প্রসারণ ও আধুনিকীকরণের জন্য অর্থায়নে উল্লেখযোগ্য বৃদ্ধি প্রত্যাশিত, এটিকে আরও দক্ষ, নিরাপদ এবং নির্ভরযোগ্য করে তুলবে। জাপানের শিনকানসেন প্রযুক্তি ব্যবহার করে মুম্বই-আহমেদাবাদ করিডরের মতো প্রকল্পের জন্য ক্রমাগত অর্থায়ন ভারতীয় রেল ভ্রমণে বিপ্লব আনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই প্রকল্পের জন্য বাজেট বরাদ্দ 2024 সালের ফেব্রুয়ারিতে ২৫০০০ কোটি টাকা থেকে বেড়ে যাবে বলে আশা করা হচ্ছে।

রেলে প্রবীণদের ভাড়ায় ছাড়ের বিষয়টিও এড়িয়ে যাওয়া যাচ্ছে না। কোভিডের আগে, সরকারি নিয়ম ছিল, প্রবীণ নাগরিকরা ট্রেনের টিকিটে ছাড় পাবেন। ষাটোর্ধ্ব পুরুষেরা ৪০ শতাংশ পর্যন্ত ছাড় পেতেন, আর ষাটোর্ধ্ব মহিলারা টিকিটে ৫০ শতাংশ ছাড় পেতেন। ২০১৯ সালের শেষ পর্যন্ত শতাব্দী, জন শতাব্দী, রাজধানী, মেল এবং এক্সপ্রেস ট্রেনের ট্রেন টিকিটে এই ছাড় দিত সরকার। সেই ব্যবস্থা ফিরে আসার প্রত্যাশা রয়েছে। 

ট্র্যাক পুনর্নবীকরণ, উন্নত সিগন্যালিং সিস্টেম, সেতু শক্তিশালীকরণ এবং কাভাচ নিরাপত্তা ব্যবস্থার জন্য নিবেদিত তহবিল যাত্রী ও পণ্যবাহী নিরাপত্তা বাড়াতে অপরিহার্য। রেললাইন বিদ্যুতায়ন এবং সবুজ উদ্যোগে উল্লেখযোগ্য বিনিয়োগ স্থায়িত্ব উন্নীত করবে এবং রেলওয়ের কার্বন পদচিহ্ন হ্রাস করবে বলে আশা করা হচ্ছে। IoT, AI, অটোমেশন, এবং ব্লকচেইনের মতো প্রযুক্তির জন্য রেলওয়ে সেক্টরের আধুনিকীকরণ, পরিষেবা উন্নত করতে এবং খরচ কমানোর জন্য সংস্থানগুলি প্রত্যাশিত।

বিদ্যমান ডিএফসিগুলি সম্পূর্ণ করা এবং নতুনগুলি শুরু করার জন্য সমর্থন মালবাহী দক্ষতা বৃদ্ধি এবং যাত্রী লাইনের যানজট হ্রাস করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। রেলওয়ে স্টেশনগুলিকে আপগ্রেড করতে এবং আধুনিক, উচ্চ-ক্ষমতাসম্পন্ন কোচ প্রবর্তনে বিনিয়োগ যাত্রীদের আরাম ও পরিষেবার উন্নতি করবে বলে আশা করা হচ্ছে৷

আরও পড়ুন, Budget2024: নজরে কৃষি! কিষাণ নিধি প্রকল্পে এবার বাড়তি অনুদান? জল্পনা তুঙ্গে...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.