Indian Railways: এবার ট্রেনের টিকিটও কাটতে পারবেন মাসিক কিস্তিতে, IRCTC নিয়ে এল বড় সুযোগ!

Indian Railways: রেলযাত্রীদের জন্য সুখবর। তাঁরা এবার ইএমআই-য়ে টিকিট কাটতে পারবেন। অর্থাৎ, টিকিট হাতে চলে আসবে, কিন্তু টাকা পরে দিলেও চলবে।

Updated By: Oct 20, 2022, 06:08 PM IST
Indian Railways: এবার ট্রেনের টিকিটও কাটতে পারবেন মাসিক কিস্তিতে, IRCTC নিয়ে এল বড় সুযোগ!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রেলযাত্রীদের জন্য সুখবর। তাঁরা এবার ইএমআই-য়ে টিকিট কাটতে পারবেন। অর্থাৎ, কিস্তিতে কিস্তিতে টাকা দিয়ে টিকিট কিনতে পারবেন। আরও সোজা করে বললে, টিকিট আপনার হাতে চলে আসবে, কিন্তু টাকা পরে দিলেও চলবে। 'ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্য়ান্ড ট্যুরিজম কর্পোরেশন', সংক্ষেপে যা 'আইআরসিটিসি' তারা 'ক্যাশে'র সঙ্গে জুটি বেঁধে আনছেন 'ট্র্যাভেল নাউ পে লেটার' (টিএনপিএল) পেমেন্ট অপশন। ৬ বা ৮ মাসের কিস্তিতে এই টাকাটা দেওয়া যাবে। মূলত রেলযাত্রাই যাঁরা পছন্দ করেন তাঁদের ক্ষেত্রে এটা বিশেষ সুবিধাজনক। এই সুবিধা তৎকাল টিকিট যাঁরা কিনবেন, তাঁরাও পাবেন। ক্যাশে কর্তৃপক্ষ একটি প্রেস রিলিজে জানিয়েছেন, তাঁদের এই টিএনপিএল-ইএমআই ব্যবস্থা খুবই স্মুথ ও প্যাসেঞ্জার-ফ্রেন্ডলি হতে চলেছে। তা রেলযাত্রীদের প্রভূত সুবিধা করে দেবে।

আরও পড়ুন: পাতে মাংস নেই কেন? দম্পতির কলহ মেটাতে গিয়ে বেঘোরে প্রাণ গেল প্রতিবেশীর

আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা 'এআই' নির্ভর এই ব্যবস্থা ভারতীয় রেলের সঙ্গে জোট বেঁধে পরিষেবা আনছে। এর জন্য রয়েছে অ্যাপও। এই অ্যাপের মাধ্যমে এখনই প্রতিদিন ১৫ লক্ষ টিকিট কাটা হয়। 

তবে 'ট্র্যাভেল নাউ পে লেটার' (টিএনপিএল)-এর কনসেপ্ট একেবারে আকাশ থেকে পড়েনি। এটি এসেছে 'বিএনএলপি' বা 'বাই নাউ পে লেটার' কনসেপ্ট থেকে। এটি ইতিমধ্যেই সমস্ত বড় ই-কমার্স প্লাটফর্মে লভ্য।        

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.