"আমাদের বেতন আমাদের সেক্রেটারিদের চেয়েও কম", বলে বেতন বৃদ্ধির আবেদন রাজ্যসভার সাংসদের

Updated By: Jul 19, 2017, 05:25 PM IST
"আমাদের বেতন আমাদের সেক্রেটারিদের চেয়েও কম", বলে বেতন বৃদ্ধির আবেদন রাজ্যসভার সাংসদের

ওয়েব ডেস্ক: "আমাদের বেতন আমাদের সেক্রেটারিদের চেয়েও কম" বেতন বৃদ্ধির আবেদন জানাতে আজ রজ্যসভায় একথাই বললেন সমাজবাদী পার্টির নরেশ আগরওয়াল। সবে মাত্র গত কালই উত্তরপ্রদেশ রাজনীতির 'বহেনজি' মায়াবতীর সাংসদ পদ থেকে পদত্যাগ নিয়ে উত্তাল হয়েছে সংসদের উচ্চকক্ষ। আর তার মধ্যেই আজ এমন মন্তব্য করে বসলেন মুলায়ম অখিলেশের সমাজবাদী পার্টির সাংসদ। কিন্তু এখন ঠিক কত বেতন পান উচ্চকক্ষের সদস্যরা?

বর্তমান ব্যবস্থায় রাজ্যসভার সাংসদদের বেতন ৫০ হাজার টাকা। এছাড়া কেন্দ্র ভাতা (কনস্টিটুয়েন্সি অ্যালাওয়েন্স) বাবদ প্রত্যেক সাংসদ পান ৪৫ হাজার টাকা। সাংসদদের অফিস চালানোর খরচ বাবদ দেওয়া হয় মাসে আরও ১৫ হাজার টাকা। এর পাশাপাশি, সেক্রেটারি বাবদ ব্যায় সামলাতে কেন্দ্রের তরফে মেলে পৃথকভাবে ৩০ হাজার টাকা।

এদিকে, আজই আবার ১০০ শতাংশ বেতন বৃদ্ধি হল তামিলনাডু বিধায়কদের। তাদের বেতন মাসিক ৫৫ হাজার টাকা থেকে বেড়ে হল ১ লাখ ৫ হাজার টাকা। খড়া কবলিত তামিলনাড়ুতে কৃষকদের ঋণ মকুব ও ক্ষতিপূরণের প্যাকেজ বিবেচনা করে বিধায়কদের এই বেতন বৃদ্ধিতে ব্যাপক বিতর্ক তৈরি হয়েছে দেশ জুড়ে। (আরও পড়ুন- এই স্কুলের অ্যাডমিশন ফি মাত্র ৫ টাকা)