নাগরিকত্ব আইন দেশের মানুষের জন্য কোনও হুমকি নয়: উদ্ধব

রাজ্যে এনপিআর করার ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে ফেলেছে শিবসেনা। পাশাপাশি সিএএ নিয়েও তাদের আপত্তি নেই

Updated By: Feb 18, 2020, 06:25 PM IST
নাগরিকত্ব আইন দেশের মানুষের জন্য কোনও হুমকি নয়: উদ্ধব

নিজস্ব প্রতিবেদন: সিএএ-এনপিআর নিয়ে এনসিপির সঙ্গে শিবসেনার সংঘাত কমার কোনও লক্ষণ নেই। মঙ্গলবার শিবসেনা নেতা ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে বলেন, সিএএ মানুষের নাগরিকত্বের ক্ষেত্রে কোনও হুমকি নয়। এনআরসি ও সিএএ দুটি ভিন্ন জিনিস। আবার এনপিআর অন্য জিনিস। তবে রাজ্যে এনপিআর তৈরি করার সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসবে না সরকার।

আরও পড়ুন-নাগরিকত্ব আইনে রোহিঙ্গা ও অহমদিয়া মুসলিমরা নেই কেন? প্রশ্ন সিপিএম নেত্রী বৃন্দার 

সেনার বক্তব্য শুনে এনসিপি কিছুটা থমকে গেলেও দলের বক্তব্য, শিবসেনাকে মানিয়ে নেবে এনসিপি। এনিয়ে উদ্ধব ঠাকরের সঙ্গে কথা হবে। নীতিগত কিছু মতপার্থক্য থাকতেই পারে।

উল্লেখ্য, রাজ্যে এনপিআর করার ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে ফেলেছে শিবসেনা। পাশাপাশি সিএএ নিয়েও তাদের আপত্তি নেই। এনিয়ে মঙ্গলবার ফের সরব হলেন উদ্ধব ঠাকরে। এদিন তিনি বলেন, রাজ্যে এনআরসি হবে না। কেন্দ্র এনিয়ে কিছু বলেনি। তবে এনআরসি হলে দেশের হিন্দু-মুসলিমরাই শুধু ক্ষতিগ্রস্থ হবে না বরং উপজাতিদেরও ক্ষতি করবে। এনপিআর জনগণনা ছাড়া আর কিছু নয়। প্রতি দশ বছর অন্তর এজিনিস হয়।

আরও পড়ুন-'দাদার কীর্তি' করে টাকা পাননি, কাগজে মুখ ঢেকে লোকাল ট্রেনে যাতায়াত করতেন নায়ক তাপস

এদিকে, শিবসেনার ওই কথা শুনে মুখ খুলেছে এনসিপিও। এনিয়ে দলের প্রধান শরদ পাওয়ার বলেন, আমরা সিএএ, এনআরসি ও এনপিআর এর বিরোধিতা করেছিলাম। রাজ্যসভাতেও এর বিরোধিতা করা হয়েছে। এনিয়ে বিস্তারিত কথা হবে।

Tags:
.