কেন্দ্রের বক্তব্য না শুনে CAA-NPR-এ কোনও স্থগিতাদেশ নয়, সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

মামলাগুলিকে সাংবিধানিক বেঞ্চে পাঠানোর ইঙ্গিত দিল শীর্ষ আদালত

Updated By: Jan 22, 2020, 12:09 PM IST
কেন্দ্রের বক্তব্য না শুনে CAA-NPR-এ কোনও স্থগিতাদেশ নয়, সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন: নাগরিকত্ব আইনের বিরুদ্ধে হওয়া ১৪৪টি মামলার শুনানিতে কিছুটা ধাক্কাই খেল বিরোধীরা। বুধবার সকালে ওই মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট  জানিয়ে দিল এখনও নাগরিকত্ব আইনের বিরুদ্ধে কোনও স্থগিতাদেশ নয়। তার আগে কেন্দ্রের বক্তব্য শুনতে হবে।

আরও পডুন-মঙ্গলবার রাতে পার্ক সার্কাসে মেধা পাটকার! সুর চড়ালেন সিএএ, এনআরসির বিরুদ্ধে

প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বে  ৩ বিচারপতির বেঞ্চে আজ ওইসব মামলা ওঠে। অধিকাংশ মামলাতেই দাবি ছিল প্রত্যাহার করতে হবে। সেই আবেদন আপাতত গ্রাহ্য করল না সুপ্রিম কোর্ট।  বরং ওইসব পিটিশনের পরিপ্রেক্ষিতে কেন্দ্রকে নোটিস করল শীর্ষ আদালত। পাশাপাশি মামলাগুলিকে সাংবিধানিক বেঞ্চে পাঠানোর ইঙ্গিত দিল শীর্ষ আদালত।

এদিকে, সিএএ নিয়ে  ৪ সপ্তাহের মধ্যে কেন্দ্রকে তার বক্তব্য পেশ করতে নির্দেশ দিল আদালত।  পাশাপাশি দেশের কোনও হাইকোর্ট সিএএ মামলা নিতে পারবে না বলে জানানো হল।

উল্লেখ্য, এদিন সওয়াল করতে উঠে সিএএ বিরোধী শিবিরের আইনজীবী কপিল সিব্বল আবেদন করেন আপাতত সিএএ ও এনপিআর কার্যকর করার ওপরে স্থগিতাদেশ দেওয়া হোক।  

আরও পডুন-সপ্তাহের শেষে ফের জাঁকিয়ে পড়বে শীত

মোট ১৪৪টি মামলা হওয়ায় আজ কোর্ট রুমে হাজির ছিলেন একাধিক আইনজীবী  ও আবেদনকারীরা। ভরা এজলাসে আদালতের তরফে জানানো হয়, ওইসব মামলা বিভিন্ন ভাগে ভাগ করে পৃথকভাবে শুনানি করা হবে।

এদিন প্রধান বিচারপতি বোবদে বলেন সিএএ সংক্রান্ত অসম-ত্রিপুরার আবেদন এবং অন্যান্য আবেদনের পৃথক শুনানি হবে।

উত্তরপ্রদেশ থেকে হওয়া মামলাগুলির আলাদা শুনানি হবে।