কয়লা, বিমা বিলের অর্ডিন্যান্সে ছাড়পত্র দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা

সংসদের শীতকালীন অধিবেশন শেষ হওয়ার পরের দিনই কয়লা ও বিমা বিলের অর্ডিন্যান্সে ছাড়পত্র দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। সংসদকে এড়িয়ে অর্ডিন্যান্স আনায় সরকারের সমালোচনায় সরব হয়েছে বিরোধীরা।

Updated By: Dec 24, 2014, 08:19 PM IST
কয়লা, বিমা বিলের অর্ডিন্যান্সে ছাড়পত্র দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা

ওয়েব ডেস্ক: সংসদের শীতকালীন অধিবেশন শেষ হওয়ার পরের দিনই কয়লা ও বিমা বিলের অর্ডিন্যান্সে ছাড়পত্র দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। সংসদকে এড়িয়ে অর্ডিন্যান্স আনায় সরকারের সমালোচনায় সরব হয়েছে বিরোধীরা।

সুপ্রিম কোর্টের নির্দেশে কয়লা খনি বণ্টন বাতিল হওয়ার পরই অর্ডিন্যান্স জারি করে কেন্দ্র। পরে, সেই বিল লোকসভায় পাশ হলেও রাজ্যসভায় আর তা পেশ করতে পারেনি সরকার। লোকসভার ছাড়পত্র মেলার পর রাজ্যসভায় বিমা বিল পেশ হলেও তা নিয়ে আলোচনা হয়নি। বিমায় বিদেশি বিনিয়োগের উর্ধ্বসীমা ছাব্বিশ থেকে বাড়িয়ে উনপঞ্চাশ শতাংশ করতে বুধবার অর্ডিন্যান্স এনেছে কেন্দ্র। বিমায় বিদেশি লগ্নির উর্ধ্বসীমা বাড়লে দেশে প্রায় তিরিশ থেকে চল্লিশ হাজার কোটি টাকা ঢুকবে বলে আশাবাদী সরকার। কয়লা খনি বণ্টনের জন্য নীতি নির্ধারণে আগের অর্ডিন্যান্সটির মেয়াদ বাড়ানো হয়েছে।

ধর্মান্তরণ সহ নানা ইস্যুতে বিরোধীরা রাজ্যসভা অচল করে দেওয়ায় এ ছাড়া পথ ছিল না বলে দাবি কেন্দ্রের। যদিও, বিরোধীরা এই যুক্তি মানতে নারাজ। তারা সকলে মিলে অর্ডিন্যান্সের বিরুদ্ধে সরব হওয়ায় শেষপর্যন্ত সংসদে বিল দুটির ভাগ্য কী হবে তা নিয়ে চিন্তায় সরকার।

বৃহস্পতিবার, প্রথম দফায় চব্বিশটি কয়াল খনি নিলামে চড়াচ্ছে কেন্দ্র। খনি বণ্টনের গাইড লাইনটিও বুধবার মন্ত্রিসভার অনুমোদন পেয়েছে। চিকিত্‍সা সরঞ্জাম উত্‍পাদনে ১০০ শতাংশ বিদেশি লগ্নিতে এদিন ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

.