Farmers’ Protest Updates: আন্দোলনের অধিকার আছে কৃষকদের- Supreme Court

কৃষি আইনের বৈধতা পরে বিচার করা যাবে: SC

Updated By: Dec 17, 2020, 03:44 PM IST
Farmers’ Protest Updates:  আন্দোলনের অধিকার আছে কৃষকদের- Supreme Court

নিজস্ব প্রতিবেদন: কার্যত কৃষকদের পাশেই দাঁড়াল সুপ্রিম কোর্ট। স্বীকৃতি দিল কৃষি আইন বদল নিয়ে তাঁদের আন্দোলনের যাথার্থ্যকে। 

আজ, বৃহস্পতিবার শীর্ষ আদালত এ সংক্রান্ত মামলার শুনানিতে জানাল, কৃষিবিশেষজ্ঞ ও কৃষক সংগঠনের নেতাদের নিয়ে একটি নিরপেক্ষ ও স্বাধীন প্যানেল তৈরি করে বিষয়টির নিষ্পত্তির কথা ভাবছে তারা।

বুধবারই কৃষক প্রতিনিধিদের নিয়ে কমিটি গঠনের প্রস্তাব দিয়েছিল সুপ্রিম কোর্ট। আজ, বৃহস্পতিবারের শুনানিতে প্রধান বিচারপতি এস এ বোবদের বেঞ্চের মন্তব্য, কৃষকদের প্রতিবাদ করার মৌলিক অধিকার কেড়ে নেওয়ার কোনও প্রশ্ন নেই।

also read: ব্যক্তিগত ক্ষেত্রে নাক না গলিয়ে বিবাহ বিচ্ছেদের আইনের অসাম্য দূর করা কি সম্ভব? কেন্দ্রের কাছে জানতে চাইল SC

তিন সপ্তাহের বেশি সময় ধরে দিল্লিসংলগ্ন অঞ্চলে চলছে কৃষক আন্দোলন। এই আন্দোলনের জেরে যাতায়াতের সমস্যা-সহ নানা অভিযোগ তুলে একাধিক জনস্বার্থ মামলা করা হয়েছে। সেই মামলাগুলি একত্রিত করেই চলছে শুনানি।

বৃহস্পতিবারের শুনানিতে সুপ্রিম কোর্ট প্রথমেই পরিষ্কার করে জানিয়ে দেয়, কৃষি আইন বৈধ কি না, সেটা এখনই বিচার করবে না শীর্ষ আদালত। এ নিয়ে বেঞ্চের মন্তব্য, 'কৃষকদের আন্দোলনের মৌলিক অধিকারই প্রথম বিচার্য। আইনের বৈধতা পরেও বিচার করা যাবে।' তবে শীর্ষ আদালত পরিষ্কার করে দিয়েছে, এই আন্দোলন অহিংস হতে হবে।

আপাতভাবে সংশ্লিষ্ট মহল মনে করছে, সুপ্রিম কোর্টের এই ভাবনা কৃষকদেরই নৈতিক জয় সূচিত করল।

 

.