Supreme Court on Abortion: বৈবাহিক ধর্ষণও এবার 'ধর্ষণ'; সব মহিলারই গর্ভপাতের অধিকার রয়েছে, রায় সুপ্রিম কোর্টের...

Supreme Court on Abortion: অবাঞ্ছিত গর্ভাবস্থা থেকে মহিলাদের বাঁচানো জরুরি। জোর করে শারীরিক সম্পর্ক স্থাপনের জেরে কোনও মহিলাকে গর্ভবতী করা প্রকারান্তরে ধর্ষণই। সমাজকে ধর্ষণের অর্থ বুঝতে হবে।

Updated By: Sep 29, 2022, 12:41 PM IST
Supreme Court on Abortion: বৈবাহিক ধর্ষণও এবার 'ধর্ষণ'; সব মহিলারই গর্ভপাতের অধিকার রয়েছে, রায় সুপ্রিম কোর্টের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার গর্ভপাত নিয়ে বড় সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্ট। ভারতের সমস্ত মহিলা বিবাহিত এবং অবিবাহিত সকলেই এবার থেকে নিরাপদ বোধ করবেন। কেননা, এবার থেকে তাঁদের প্রত্যেকেরই থাকছে আইনি গর্ভপাতের অধিকার। বৃহস্পতিবার এক যুগান্তকারী রায়ে এ কথা জানিয়েছে এ দেশের শীর্ষ আদালত। 'মেডিক্যাল টার্মিনেশন অব প্রেগন্যান্সি আইন' নিয়ে এক মামলার প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট এ কথা বলেছে। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ এমটিপি আইনের বিষয়ে সমস্ত মহিলার গর্ভপাতের অধিকারের উপর আলোকপাত করেছে। এ নিয়ে দেশের শীর্ষ আদালত বলেছে, এমটিপি আইনে গর্ভপাতের ব্যাপারে বিবাহিত এবং অবিবাহিতের কোনও প্রভেদ থাকা উচিত নয়, থাকবেও না। 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

এই পরিবর্তন আনার ক্ষেত্রে পাশাপাশি বৈবাহিক ধর্ষণের বিষয়টিও এসেছে। এ নিয়ে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, বিনা সম্মতিতে যৌনসংসর্গ এবং সঙ্গীর সঙ্গে সেই যৌনসংসর্গের জন্য হিংসার আশ্রয় নেওয়ার অর্থ ধর্ষণ। এই ক্ষেত্রে মহিলারা অনিচ্ছাকৃত ভাবে অন্তঃসত্ত্বা হয়ে পড়তে পারেন। তাই বৈবাহিক ধর্ষণের বিষয়টিও এমটিপি আইনের আওতায় আসতে পারে। অবাঞ্ছিত গর্ভাবস্থা থেকে মহিলাদের বাঁচানো জরুরি। জোর করে শারীরিক সম্পর্ক স্থাপনের জেরে কোনও মহিলাকে গর্ভবতী করা প্রকারান্তরে ধর্ষণই।

২০ থেকে ২৪ সপ্তাহের মধ্যে অবিবাহিত মহিলারাও গর্ভপাত করাতে পারবেন বলে মত প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট। এ ক্ষেত্রে ২০২১ সালে 'মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি আইন' সংশোধনের প্রসঙ্গ উত্থাপনও করে আদালত। অবিবাহিত মহিলারা অন্তঃসত্ত্বা হলে, গর্ভপাত করাতে পারবেন কি না, এ নিয়েই মূল প্রশ্ন ছিল। সে নিয়েই বৃহস্পতিবারের এই দৃষ্টান্তমূলক ও যুগান্তকারী রায়টি দিল শীর্ষ আদালত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.